অন্যান্য

চট্টগ্রামে বিএনপির মিছিলে পুলিশের বাধা, সংঘর্ষ

চট্টগ্রামে বিএনপির মিছিলে পুলিশের বাধা, সংঘর্ষ

চট্টগ্রামে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় দলীয় কার্যালয়মুখী মিছিল থেকে ৭ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। পুলিশের পিটুনিতে অন্তত ১০ জন আহত হয়েছেন বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে নগরীর কোতোয়ালি থানার কাজীর দেউড়ি মোড় ও আশপাশের এলাকায় এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কাজীর দেউড়ি নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে মহানগর বিএনপি। আলোচনা সভায় একটি মিছিল নিয়ে নেতাকর্মীরা যোগ দেওয়ার চেষ্টা করলে বিএনপি কার্যালয়ের অদূরে কাজীর দেউড়ি মোড়ে পুলিশ বাধা দেয়।

এক পর্যায়ে পুলিশ ধাওয়া দিলে বিএনপি নেতাকর্মীরা ছড়িয়ে ছিটিয়ে যায়। তারা পুলিশের দিকে ইটপাটকেল ছুঁড়ে মারে। পরে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

নগর বিএনপির সাবেক সহ-দফতর সম্পাদক মো. ইদ্রিস আলী বলেন,প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা চলছিল দলীয় কার্যালয়ের সামনে । এতে যোগ দিতে নয় নম্বর উত্তর পাহাড়তলি ওয়ার্ডের সাধারণ সম্পাদক হাবিবুর রহমানের নেতৃত্বে নেতাকর্মীদের একটি মিছিল আসছিল কাজীর দেউড়ি মোড় থেকে। ওই মিছিলে অতর্কিত হামলা চালায় পুলিশ। হামলার মুখে নেতাকর্মীরা সংলগ্ন অ্যাপোলো শপিং সেন্টার, পুরনো বিমান অফিস ও পার্টি অফিসের সামনে এসে আশ্রয় নেয়। সেখানেও পুলিশ লাঠিচার্জ করে। এতে অন্তত ১০ জন নেতাকর্মী আহত হয়েছেন। তিনি তাৎক্ষণিকভাবে আহতদের নাম জানাতে পারেননি।

ইদ্রিস আলী জানান, মিছিল থেকে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ৯ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, আকবার শাহ থানা বিএনপির সদস্য মো. হানিফ , আনোয়ার ও মো. ইউসুফ রয়েছেন। মিছিলে পুলিশ হামলা করলেও দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এতে নগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর ও দক্ষিণ জেলার আহবায়ক আবু সুফিয়ানসহ সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন বলেন, মিছিলে পূর্বের মামলার কয়েকজন সন্দেহভাজন আসামি ছিল। তাদের গ্রেফতার করতে গেলে বিএনপি নেতাকর্মীরা মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় আমরা ধাওয়া করে মিছিলটি ছত্রভঙ্গ করে দিয়েছি। ঘটনাস্থল থেকে সাতজনকে আটক করা হয়েছে। যাচাই বাছাই শেষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ২৯ মার্চ নগর বিএনপি কার্যালয়ের সামনে দলীয় সমাবেশ চলাকালে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে পুলিশসহ প্রায় ৩০ জন আহত হয়েছিলেন। ওই ঘটনায় অভিযোগে দুটি মামলা দায়ের করেছিল পুলিশ। তাতে বিএনপির শতাধিক নেতাকর্মীকে আসামি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *