অন্যান্য

ইরানের এক রাতের হামলা ঠেকাতে ১ বিলিয়ন ডলার খরচ ইসরাইলের!

ইরানের কয়েক ঘণ্টার আক্রlমণ প্রতিহত করতে ইসরাইলের ১ বিলিয়নেরও বেশি মার্কিন ডলারের মিসাইল এবং গোলাবারুদ খরচ হয়েছে। ইসরাইলের সামরিক বাহিনীর সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল রিম অ্যামিনোচ এমন ধারনা দিয়েছেন। খবর মিডলইস্ট আই’র।

ইসরাইলি সংবাদমাধ্যম ইয়ানেত নিউজকে তিনি বলেন, রাতারাতি ইরানের বিপুল সংখ্যক ড্রোন এবং ক্ষেlপণাস্ত্র হামlলা রুখে দেয়ার জন্য প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করতে ইসরাইলের ১ বিলিয়ন ডলারেরও বেশি খরচ হয়েছে।

আরও পড়ুনঃ রসুন-দুধ খেলে হার্টের যে উপকার হয়

অ্যামিনোচ বলেন, ইসরাইলে আক্রমণ পরিচালনার জন্য ইরান খুবই স্বল্প পরিমাণে ব্যয় করেছে। এই রাতে তাদের ব্যয় ইসরাইলের ব্যয়ের ১০ শতাংশেরও কম।

মূলত ইরান যে কামিকাজে ড্রোনগুলো ব্যবহার করেছে ইসরাইলে হামলা চালাতে তা খুবই সস্তা। অপরদিকে ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোতে ব্যবহৃত মিসাইলগুলো খুবই দামি।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেlপণাস্ত্র হামlলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহlত হন। সেই থেকে ইসরাইল ও ইরানের মধ্যকার উত্তেজনা চরম পর্যায়ে ওঠে। এরপর কনস্যুলেটে ইসরাইলি হামlলার উপযুক্ত জবাব দেয়ার যে হুঁশিয়ারি ইরানের পক্ষ থেকে দেয়া হয়েছিল তা রোববার (১৪ এপ্রিল) বাস্তবায়ন করে দেশটি। ইসরাইলের ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক ড্রোন ও ক্ষেপlণাস্ত্র নিক্ষেপ করে ইরান।

আরও পড়ুনঃপাঙ্গাস মাছ খেলে শরীরে হতে পারে মরনব্যাধিসহ ৬টি মারাত্মক রোগ

এই আক্রlমণে ইরান ৩০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেlপণাস্ত্র ছোড়ে। ইসরাইল দাবি করেছে, তাদের সামরিক বাহিনী এবং মিত্ররা ৯৯ শতাংশ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে সক্ষম হয়েছে। কিন্তু কিছু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরাইলের সামরিক ঘাঁটিতে আঘাত হেনেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *