অন্যান্য

আল্লামা শফির সেই হাসপাতালে ২২ ডাক্তারসহ ৫২ কর্মী করোনা আক্রান্ত

হেফাজতের ইসলামীর আমির আল্লামা শাহ আহমদ শফি চিকিৎসা নিচ্ছেন পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে। ওই হাসপাতালের ২২ জন চিকিৎসক করোনাভাইরাস আক্রান্ত বলে জানিয়েছে চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটি (এফডিএসআর)। এফডিএসআর আরও দাবি করেছে, ২২ জন চিকিৎসক ছাড়াও ৩০ জন নার্স, পরিচ্ছন্নতাকর্মী ও ওয়ার্ডবয় করোনায় আক্রান্ত।

করোনা আক্রান্ত এক চিকিৎসকের বরাতে এফডিএনআর’র যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, আজগর আলী হাসপাতালের ২২ চিকিৎসকের নামসহ সবকিছু এফডিএনআরের কাছে রয়েছে। কিন্তু ২২ জন চিকিৎসকসহ একই হাসপাতালে ৫২ জন আক্রান্ত হওয়ার বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক এবং বিপদজনক।

তবে ওই হাসপাতালে চিকিৎসাধীন আল্লামা শফীর সঙ্গে থাকা একজন ঘনিষ্ঠ ব্যক্তি শনিবার রাত নয়টায় চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন, শুক্রবার (২৪ এপ্রিল) কিছুক্ষণের জন্য তার রাইস টিউব খুলে নেওয়া হয়েছিল। পরে ৩-৪ ঘন্টা পর আবার রাইস টিউব লাগিয়ে দেওয়া হয়।

ওই ব্যক্তি জানান, আল্লামা শফীর শ্বাসনালী ও মূত্রনালীতেই মূলত ইনফেকশন। বমি আগের চেয়ে কমলেও শারীরিক দুর্বলতা কমছে না। তবে সবমিলিয়ে শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো। বৃহস্পতিবার অনেকের সঙ্গে মোবাইলের ইমো অ্যাপে হাত নেড়ে কুশলাদিও বিনিময় করেছেন। তবে এখনও তিনি আইসিইউতেই আছেন।

আক্রান্ত এক চিকিৎসক হাসপাতাল কর্তৃপক্ষের অতি মুনাফার বিষয়টিকে দায়ী করে গণমাধ্যমকে বলেন, আমরা বলেছিলাম জরুরি না হলে অস্ত্রোপচার বন্ধ রাখার জন্য। কর্তৃপক্ষ নিজেদের আর্থিক লাভের কথা চিন্তা করে সেটি শোনেননি। এভাবে চলতে থাকলে পুরো হাসপাতালের কেউ রেহাই পাবেন না।

জানা গেছে, এক সপ্তাহ আগেও আজগর আলী হাসপাতালে চিকিৎসকদের পিপিই ছিল না। ওই সময় এই হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের করোনা করোনা শনাক্ত হয়েছে।

এ বিষয়ে আজগর আলী হাসপাতালের কেউ গণমাধ্যমে কথা বলতে রাজি হয়নি। এফডিএসআর জানিয়েছে ২৪ এপ্রিল পর্যন্ত দেশে ৩০৪ জন চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছেন।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল বিকেল সাড়ে ৫টার দিকে বমি, মাথাব্যাথা, শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় হেফাজত আমিরকে চট্টগ্রামের প্রবর্তক মোড়ের সিএসসিআর হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে ১৪ এপ্রিল দুপুর ১টায় চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম থেকে এয়ার অ্যাম্বুলেন্স যোগে তাকে ঢাকা নিয়ে যাওয়া হয়।

শতবর্ষী প্রবীণ আলেম আল্লামা আহমদ শফী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত দুর্বলতার পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ভুগছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *