অন্যান্য

আফগান নারীবিষয়ক মন্ত্রণালয় এখন ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয়

আফগান নারীবিষয়ক মন্ত্রণালয় এখন ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয়।

আফগানিস্তানে ব্যানার দেখা যায় নারীবিষয়ক মন্ত্রণালয়ের জায়গায় ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয়ের।

শ্রমিকরা শুক্রবার কাবুলে মন্ত্রণালয়ের ভবনে নারীবিষয়ক মন্ত্রণালয়ের সিল মুছে দিয়ে নৈতিক পুলিশের সিল প্রতিস্থাপন করেছেন।

বিভাগটির সাবেক নারী কর্মকর্তা-কর্মচারীরা বলেছেন, তাদের ভবনের বাইরে তালা দেওয়া হয়েছে। 

প্রকাশিত ছবি এবং রয়টার্সের প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ভবনটি আচ্ছাদিত ছিল দারি এবং আরবি মিশ্রিত চিহ্ন দ্বারা। শুক্রবার সেখানে ‘প্রার্থনা ও নির্দেশনা মন্ত্রণালয় এবং পুণ্যের প্রচার এবং অনৈতিকতা প্রতিরোধ’ লেখা দেখা গেছে। 

একটি ভিডিওফুটেজে দেখা যায়, ভবনের বাইরে অবস্থানরত নারী কর্মীরা বলছেন, তারা গত কয়েক সপ্তাহ ধরে কাজ করতে আসার চেষ্টা করছেন। কিন্তু তালেবান প্রতিবারই তাদের বাড়ি ফিরে যেতে নির্দেশ দিচ্ছে।

ভবনের গেটগুলো তালাবদ্ধ করে দেওয়া হয় বৃহস্পতিবার। এরমধ্যে আজ (শনিবার) থেকে তালেবান শিক্ষা মন্ত্রণালয় কাবুলের বয়েজ (ছেলেদের) স্কুলগুলো খুলে দেওয়ার অনুমতি দিয়েছে।

এই নির্দেশ দেয়া হয় শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে। তবে তালেবান সরকার মেয়েদের স্কুলগুলো কখন খুলবে সে বিষয়ে এখনো কোনো নির্দেশনা দেয়নি।রাজনৈতিক অস্থিরতার কারণে প্রায় এক মাস ধরে বন্ধ রয়েছে কাবুলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

এই পাপ-পুণ্য বিষয়ক মন্ত্রী ছিল তালেবানের ১৯৯৬-২০০১ সালের শাসন আমলে।

কিন্তু ২০০১ সালে যুক্তরাষ্ট্র তালেবান সরকারকে উৎখাত করে হামিদ কারজাইকে ক্ষমতায় বসালে তিনি এই মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে হজ ও ধর্ম মন্ত্রণালয় নামকরণ করেন।

আরও সংবাদঃ আফগান নারীবিষয়ক মন্ত্রণালয় এখন ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *