শিশুসহ করোনায় আরও ৪০ প্রাণহানি, চট্টগ্রামেই ১২ জন

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানো করোনাভাইরাস গোটা বিশ্বকে বিপর্যস্ত করে দিয়েছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৭ লাখ ৩১ হাজার ছাড়িয়েছে। মৃতের সংখ্যা চার লাখ ৯২ হাজারের বেশি। তবে ৫২ লাখ ৬৪ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। দেশে প্রথম মৃত্যু হয় এর দশদিন পর ১৮ মার্চ। এরপর থেকে লম্বা হতেই আছে মৃত্যুর মিছিল।

সর্বশেষ ২৪ ঘণ্টায় এক শিশুসহ দেশে মৃত্যু হয়েছে আরও ৪০ জনের। এর মধ্যে চট্টগ্রামেই রয়েছে ১২ জন। এ নিয়ে ভাইরাসটির সংক্রমণে মৃত্যুর সংখ্যা দাঁড়াল এক হাজার ৬৬১ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৩ হাজার ৮৬৮ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট এক লাখ ৩০ হাজার ৪৭৪ জন ভাইরাসটিতে সংক্রমিত শনাক্ত হলেন।

শুক্রবার (২৬ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে ডা. নাসিমা সুলতানা বলেন, মৃত ৪০ জনের মধ্যে ৩১ পুরুষ এবং নয়জন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে একজন শিশু রয়েছে, যার বয়স দশের নিচে। এছাড়াও ৩১ থেকে ৪০ বছরের তিনজন, ৪১ থেকে ৫০ বছরের ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৪ জন, ৭১ থেকে ৮০ বছরের তিনজন এবং ৮১ থেকে ৯০ বছরের বয়সসীমার একজন রয়েছেন।

মৃতদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১২ জন, খুলনা ও বরিশাল বিভাগে চারজন করে এবং সিলেট ও রংপুরে তিনজন করে। এদের মধ্যে হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩১ জন এবং বাড়িতে মারা গেছেন নয়জন।

তিনি ৬৬টি ল্যাবে নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ১৮ হাজার ২৭৫টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৮ হাজার ৪৯৮টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ছয় লাখ ৯৬হাজার ৯৪১টি। নতুন নমুনা পরীক্ষায় করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৮৬৮ জনের মধ্যে। শনাক্তের হার ২০ দশমিক ৯১ শতাংশ। ফলে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল এক লাখ ৩০ হাজার ৪৭৪ জনে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৬৩৮ জন। সব মিলিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা এখন ৫৩ হাজার ১৩৩জন।

অন্যদিকে, ২৬ জুন চট্টগ্রামের সিভিল সার্জনের সরবরাহকৃত তথ্যানুসারে ২৫ জুন পর্যন্ত (গত ২৪ ঘণ্টায় শনাক্ত ২৪৬ জনসহ) চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা গিয়ে দাঁড়ালো ৭৪৪৬ জনে। চট্টগ্রামে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়ালো ৯০৮ জনে। অন্যদিকে, করোনার থাবায় প্রাণ হারানো ৫ জনসহ চট্টগ্রামে করোনায় মৃত্যুর সংখ্যা এখন ১৬০।

Leave a Comment