আফগান থেকে পালিয়ে ভারতে এসে কান্নায় ভেঙ্গে পড়েন সাংসদ নরেন্দ্র সিংহ

ভারতে পা রেখেই কান্নায় ভেঙে পড়লেন আফগান সাংসদ, বললেন সব ছারখার হয়ে গেল

আফগানিস্তানের শিখ সাংসদ নরেন্দ্র সিংহ খালসা ভারতের মাটিতে পা রেখেই কান্নায় ভেঙে পড়লেন। বললেন, ‘যে আফগানিস্তানকে গত ২০ বছর ধরে তিল তিল করে গড়ে উঠতে দেখেছি, মুহূর্তে তা ভেঙে ছারখার হয়ে গেল। আবার আফগানিস্তান সেই শূন্যতেই চলে এল। খবর-আনন্দবাজার পত্রিকা।

ভারতীয় বিমান বাহিনীর সি-১৭ গ্লোবমাস্টার রবিবার আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে এক শিশু-সহ ২৩ জন শিখকে উদ্ধার করে নিয়ে এসেছে। নরেন্দ্র সিংহ খালসা তাদের মধ্যে একজন। তাদের নিয়ে আসা হয় গাজিয়াবাদে বায়ুসেনার ঘাঁটিতে।

বিমানবন্দর থেকে বেরোনোর সময় সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন তিনি।  নরেন্দ্রকে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রশ্ন করতেই আবেগ ধরে রাখতে পারেননি। তিনি নিজেকে একটু সামলে নিয়ে অশ্রুসজল চোখেই সেখানকার পরিস্থিতি বর্ণনা করলেন। আফগানি সাংসদ নরেন্দ্র একই সঙ্গে আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও ধন্যবাদ জানিয়েছেন।

সেখানকার শিখরা ভারত সরকারের কাছে আবেদন জানান তাঁদের দ্রুত উদ্ধার করার জন্য তালেবান কাবুল দখল করার পর থেকেই। কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রীকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহও শিখদের উদ্ধারের আবেদন জানান।

সেখানকার শিখরা ভারত সরকারের কাছে আবেদন জানান তাঁদের দ্রুত উদ্ধার করার জন্য তালেবান কাবুল দখল করার পর থেকেই।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহও কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রীকে শিখদের উদ্ধারের আবেদন জানান।

উদ্ধার হওয়া এক শিখ বলেন, “বার বার বিমানবন্দরে ছুটে এসেছি। দিন কাটাতে হচ্ছিল অনেক কষ্টের মধ্যে। তালিবান জঙ্গিরা বিমানবন্দরে যাওয়ার সময় পথ আটকাত। জিজ্ঞাসা করত কেন কাবুল ছাড়ছি।

”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাই” নিরাপদে আমাদের ফিরিয়ে আনার জন্য।

Leave a Comment