আফগান অধিনায়কের সাথে তালেবান নেতাদের বৈঠক

আফগান অধিনায়কের বাড়িতে তালেবান নেতারা

আফগানিস্তান ওয়ানডে দলের অধিনায়ক হাসমত উল্লাহ শহীদির সঙ্গে সাক্ষাত করেছেন তালেবান নেতা আনাস হাক্কানি। ক্রিকেটের প্রতি তাদের পূর্ণ সমর্থন রয়েছে বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

গুঞ্জন ছিল ক্রিকেটসহ অন্যান্য খেলাগুলো বন্ধ হয়ে যেতে পারে যুদ্ধবিধস্ত দেশটিতে। সাত দিন হলো দেশটির নিয়ন্ত্রণ পুরোপুরি তালেবানদের দখলে।

যদিও তালেবানদের ক্ষমতা দখলের পরপরই তালেবান নেতারা ইঙ্গিত দেয় ক্রিকেটকে এগিয়ে নেয়ার। এবার নিজেই অধিনায়কের সঙ্গে সাক্ষাৎ করেছেন অন্যতম শীর্ষ নেতা আনাস হাক্কানি।

এসময় ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটির সাবেক চেয়ারম্যান আসাদ উল্লাহ খানও যোগ দেন। উপস্থিত ছিলেন আফগান জাতীয় দলের অপর ক্রিকেটার নুর আলী জাদরান।

ভারতীয় গণমাধ্যম রিপাবলিক ডট কম শনিবারের এই সাক্ষাতের বিষয়টি তুলে ধরেছে। এতে দেখা যাচ্ছে তালেবান নেতারা ক্রিকেটারদের সঙ্গে দাঁড়িয়ে আছেন।

কয়েকদিন আগে বেশ কয়েকজন তালেবান নেতাকে দেখা যায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) কার্যালয়ে অস্ত্র হাতে। বিষয়টি নিয়ে বেশ আলোচনায় শুরু হয়। তবে এসিবির প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি জানান, ক্রিকেটের প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করতে বোর্ডে উপস্থিত হয়েছিলেন তারা।

ইংল্যান্ডে অবস্থানরত আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা রশিদ খানকে শুরুতে চিন্তাগ্রস্ত দেখা গেলেও পরে তাকে নির্ভার হতে দেখা গেছে।

অস্ট্রেলিয়ার এসইএন রেডিওকে তিনি বলেন, গেল কয়েকদিনে আমরা দেখেছি। তালেবানরা নাকি ক্রিকেটকে ভালোবাসেন। খেলোয়াড়দের তারা বিশ্বজুড়ে খেলতে ও লড়তে দেখতে চান। এই মুহূর্তে তারা ক্রিকেটে কোনও সমস্যা দেখছেন না।’ তালেবানরা বলেছেন খেলা তাদের কোনও সমস্যা নেই।

আগামী ১, ৩ ও ৫ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে আফগানিস্তান। সব ঠিক থাকলে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের এই সিরিজটি আয়োজন হবে শ্রীলঙ্কার হাম্বানটোটায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *