অন্যান্য

আনোয়ারায় বোরোর বাম্পার ফলন, ধান কাটায় শ্রমিক সংকট নেই

চলতি মৌসুমে চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। অর্জন হয়েছে লক্ষ্যমাত্রাও। করোনা পরিস্থিতিতেও সংকট হবে না শ্রমিকের। ইতোমধ্যে কৃষকেরা ধান কেটে নিয়ে যাচ্ছেন বাড়িতে। চাষের শুরুতে বিদ্যুৎ সংকটে পড়লেও পরবর্তীতে আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফল হয়েছে বোরো ধানের।তবে আনোয়ারা বরকল সড়কের মেরামত কাজের অজুহাতে স্বণির্ভর খালে সওজ বাঁধ দেওয়ায় এলাকার শোলকাটা, খিলপাড়া, হাজিগাঁও এলাকার ২ হাজার কৃষক চাষাবাদ করতে পারেনি বলেও জানান কৃষকরা।

উপজেলা কৃষি অফিস জানায়- চলতি মৌসুমে উপজেলায় বৈরাগ, বারশত, রায়পুর, চাতরী, আনোয়ারা সদর, বারখাইন, বরুমচড়া, বটতলী, জুঁইদন্ডী, পরৈকোড়া ও হাইলধর ইউনিয়নের বিভিন্ন গ্রামগঞ্জে সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে বোরোর আবাদ করা হয়েছে।

কৃষকরা ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন। চারিদিকে শুধু ধান আর ধান।

কৃষকরা জানান, বোরা ধানের বাম্পার ফলন হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে ও কৃষি শ্রমিকদের দম ফেলার সময় নেই। প্রতি শ্রমিক দৈনিক মজুরি হিসাবে পাচ্ছেন ৫০০থেকে ৬০০ টাকা। ধান কাটা ও মাড়াইয়ের কাজ করে অনেক শ্রমিকের মৌসুমী কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

শোলকাটা গ্রামের কৃষক মহিউদ্দিন জানান, ৩ একর জমিতে চলতি মৌসুমে বোরো ধান চাষ করেছি। ধানের ফলন ভালো হয়েছে। এখন ধান কাটা চলছে।

একইভাবে সরেঙ্গা গ্রামের মো. ইয়াছিন বলেন, আমি ৪ একর জমিতে বোরো চাষ করেছি। ধানের ফলন গত কয়েক বছর থেকে ভালো। উপজেলা কৃষি অফিস থেকে মিনি হারভেস্টার মেশিনের মাধ্যমে ধান কাটছি। তাই করোনার পরিস্থিতিতেও শ্রমিক সংকটের কোন প্রভাব পড়বে না।

আনোয়ারা উপজেলা কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, করোনা পরিস্থিতিতে কৃষকদের প্রণোদনা দিতে কৃষি অফিস থেকে উন্নত জাতের বীজ ও সার সরবরাহ করা হয়। গত মৌসুমের চেয়ে এবারে এলাকায় অনেক বেশি জমিতে বোরো আবাদ করা হয়েছে। আর ফলন দেখেও মনে হচ্ছে বাম্পার ফলন হবে।

তিনি আরও বলেন, গত কয়েক বছরের তুলনায় এবারে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে বোরো আবাদ হয়েছে। তাই লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে মনে করছি। উপজেলায় ছোট-বড় ১২টি ধান কাটার হারভেস্টার মেশিন রয়েছে। তাই আনোয়ারায় ধান কাটা ও শ্রমিক নিয়ে কোনো সমস্যা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *