অন্যান্য

আজ থেকে কুয়েতে মসজিদ খুলে দেওয়া হয়েছে

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে প্রায় তিন মাস বন্ধ থাকার পর কুয়েতের মডেল আবাসিক এলাকা এবং খুব কম জনবহুল অঞ্চল গুলোর মসজিদ মুসল্লিদের জন্য খুলে দেওয়া হয়েছে।

আজ বুধবার (১০ জুন) থেকে স্বাস্থ্য সুরক্ষা মেনে এ মসজিদে নামাজ পড়া যাবে।

কুয়েতের আওক্বাফ বিষয়ক মন্ত্রী ড. ফাহাদ আল আফ্যাসি সাধারণ মুসল্লিদের জন্য মসজিদে জামায়াতে নামাজ আদায় বিষয়ক একটি মন্ত্রিপরিষদ আদেশ জারি করেন।

এবং উক্ত আদেশে বলা হয়, কুয়েতের জাতীয় মসজিদ, ‘মসজিদ আল কাবীর’ ১২ জুন শুক্রবার হতে জুমার নামাযও অুনষ্ঠিত হবে। তবে মসজিদে কাবীরে শুধু সেই মসজিদ সংশ্লিষ্ট ব্যক্তিগণই নামায পড়ার সুযোগ পাবেন। সাধারণ মুসল্লিদের সেখানে যাওয়ার অনুমতি আপাতত নেই। কুয়েত টেলিভিশনে জুমার নামাজ সরাসরি সম্প্রচার করা হবে। কুয়েত সরকারের ঘোষিত তৃতীয় ধাপে বাকী অন্য সব মসজিদে জুমার নামাজ চালু করা হবে।

মুসল্লিগণ মসজিদে যাওয়ার সময় স্বাস্থ্য সুরক্ষার জন্য নিম্নে বর্ণিত নির্দশনাগুলো মেনে চলতে বলা হয়েছে-

আযানের ৫মিনিট পূর্বে মসজিদগুলো খোলা হবে। আযানের ৫ মিনিট পর জামায়াত শুরু হবে। বাসা থেকে অযু করে আসবেন, হাত জীবাণু মুক্ত রাখবেন। নামাজের জন্য বিশেষ জায়নামাজ সঙ্গে আনুন। মসজিদে এবং নামাজরত অবস্থায় মাস্ক ব্যবহার করুন। বয়স্ক ও অসুস্থ ব্যক্তিগণ বাসায় নামাজ পড়বেন। ১৫ বছর নিচের বাচ্চাদের মসজিদে আসা নিষেধ। মুসাফা করা থেকে বিরত থাকুন, এমনকি হাতে গ্লাভস থাকা অবস্থায়ও। নামাজ পড়া অবস্থায় চিহ্নিত দূরত্ব বজায় রাখুন। দুই কাতারের মাঝে এক কাতার ছেড়ে দিয়ে দাঁড়ান। নামাজের ১০ মিনিট পর মসজিদ বন্ধ করা হবে। নিজস্ব মোবাইল থেকে ইলেক্ট্রনিক কুরআন তেলাওয়াত করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *