আছদগঞ্জের দুই শুঁটকি ব্যবসায়ীর প্রাণ গেল করোনায়, তবুও সরব শুঁটকি পট্টি

চট্টগ্রাম নগরীর আছদগঞ্জের শুঁটকি পট্টির দুই শুঁটকি ব্যবসায়ী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ওই ব্যবসায়ীদের পরিবারের আরও দুই সদস্য। তাছাড়া ওই দুই ব্যবসায়ী করোনার রিপোর্ট হাতে আসার আগ মুহূর্ত পর্যন্ত শুঁটকি পট্টিতে আসা-যাওয়া ছিল। ফলে শুঁটকি পট্টিতেও করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এ কারণে কিছু ব্যবসায়ী দোকান বন্ধের দাবি জানালেও ব্যবসায়ী সমিতি তা মানতে নারাজ বলে অভিযোগ করেছেন অনেকে।তাছাড়া আছদগঞ্জ শুঁটকি পট্টির ব্যবসায়ীরা লকডাউনের শুরু থেকেই সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা পরিচালনা আসছিল। পুলিশ অভিযানে আসলে দোকান বন্ধ রাখে। পুলিশ চলে গেলে আবারও দোকান খুলে ব্যবসা করে তারা। এমন লুকোচুরির খেলা চলছে পুলিশ আর শুঁটকি ব্যবসায়ীদের মধ্যে।

এখানে প্রতিদিন হাজারো মানুষের আনাগোনা সাথে বিভিন্ন স্থান থেকে ট্রাকে করে আসা শুঁটকির উঠানামাও চলছে। ফলে শুঁটকি পট্টি এখন করোনা থাবায়।জানা যায়, আছদগঞ্জে শুঁটকি ও সুতার এক ব্যবসায়ী শুক্রবার (১৫ মে) করোনা আক্রান্ত হয়ে মারা যান। তারপরও ওই ব্যবসায়ীর ব্যবসা প্রতিষ্ঠান ও নিজ বাসস্থান পাথরঘাটা আশরাফ আলী রোডের বিল্ডিং লকডাউন করা হয়নি। ফলে শুঁটকি পট্টির ব্যবসায়ীদের সাথে প্রতিবেশিরা রয়েছেন উদ্বেগের মধ্যে। এ উদ্বেগ আরও বেড়ে যায় ওই ব্যবসায়ীর স্ত্রীও করোনা পজিটিভ হওয়ার পর। তাকে আশঙ্কাজনক অবস্থায় জেনারেল হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানা গেছে।

আরেক শুঁটকি ব্যবসায়ী ইউনূস ট্রেডার্সের মালিক করোনা পজিটিভ হয়ে বাসায় চিকিৎসাধীন রয়েছেন। রিপোর্ট হাতে আসার আগ পর্যন্ত তিনি প্রতিদিন নিজ ব্যবসা প্রতিষ্ঠানে যাতায়াত করেছেন। ওই ব্যবসায়ী দোকানের পাশের একটি বিল্ডিংয়ে পরিবার নিয়ে থাকেন। সেটাও লকডাউন করা হয়নি। এমনকী করোনা পরীক্ষার কথা গোপন রেখে তিনি ব্যবসা চালিয়ে গেছেন। পরে মালিকের করোনা পজিটিভ হওয়ার খবর পেয়ে দোকানের দুই কর্মচারী গ্রামের বাড়ি চলে যায়। কিন্তু ওই ব্যবসায়ীর ভাতিজা এখনও ব্যবসা করে যাচ্ছেন শুঁটকি পট্টিতে।এদিকে, গত ১১ মে করোনা আক্রান্ত হয়ে আছদগঞ্জের শুঁটকি ব্যবসায়ী মারা যান।

নাম প্রকাশের অনিচ্ছুক একজন শুঁটকি ব্যবসায়ী বলেন, আমাদের শুঁটকি পট্টিতে ব্যবসায়ীর স্ত্রীসহ ৪ আক্রান্ত। তাদের মধ্য দুজন মারা গেছেন। তাদের প্রতিষ্ঠানের কর্মচারীদের এখনও পরীক্ষা করানো হয় নি। এদের সংস্পর্শে আর কতজন আছে সেটাও কেউ জানে না। এমনও হতে পারে শুঁটকি পট্টিতে করোনা পরীক্ষা করালে গণহারে পজিটিভ আসতে পারে।
তিনি আরও বলেন, শুঁটকি ব্যবসায়ে কখনও সুরক্ষার বিষয়টি যত চেষ্টা করুক না কেন রক্ষা হয় না। এই শুঁটকি গুলো কক্সবাজার ও অন্যান্য জায়গায় থেকে আসছে। এখন কার মধ্যে কি আছে এটা তো দেখার উপায় নাই।তিনি অভিযোগ করে বলেন, আমরা সমিতির নেতাদের দোকান বন্ধ রাখার জন্য বার বার অনুরোধ করেছি।

কিন্তু তারা বন্ধ না রেখে অল্প অল্প খোলা রাখতে বলেন। যার পরিণতি শুঁটকি ব্যবসায়ীর স্ত্রীসহ চারজন করোনা পজিটিভ। তার মধ্যে দুজন মারা গেছেন। আরও একজনের অবস্থা গুরুতর। আরেকজন বাসায় আইসোলেশনে আছেন। তাদের কর্মচারীরা করোনার সংস্পর্শ নিয়ে বাড়িতে চলে গেছেন।এ বিষয়ে জানতে চাইলে আছদগঞ্জ শুঁটকি ব্যবসায়ী আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম বলেন, শুঁটকি একটা পচনশীল পণ্য। ইচ্ছা থাকলে বন্ধ রাখতে পারি না। আমরা করোনা পজিটিভ খবর পাওয়ার পর সমিতির সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি কাল পরশুর মধ্যে সব দোকান সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে।আছদগঞ্জ শুঁটকি পট্টিতে ব্যবসায়ী কর্মচারী মিলে রয়েছেন ৩৫০-৪০০ জন।এখানে প্রতিদিন ব্যবসায়ীক লেনদেন করতে আসেন আরও কয়েকশ’ খুচরা ব্যবসায়ী।

Leave a Comment