আগামী এপ্রিলের মধ্যেই ৭ কোটি ভ্যাকসিন আসছেঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী

দেশে দিন দিন বেড়েই চলেছে করোনার সংক্রমন এবং মৃত্যু। কোনভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছেনা মহামারী এই করোনা। সরকার করোনা নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেও নিয়্ন্ত্রণ করতে সক্ষম হচ্ছেনা। করোনা নিয়ন্ত্রণে সরকার বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে দেশে লকডাউন ঘোষণা করেছে কয়েক ধাপে। লকডাউন ছাড়া ও কিছু বিধিনিষেধ জারি করেছে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য চিকিৎসক, রাজনীতিবিধ ও জনপ্রতিনিধেদের মাধ্যমে জনসচেতনামুলক কার্যক্রম পরিচালনা করেছেন।

করোনা নিয়ন্ত্রণে সরকার কঠোর গুরুত্ব দিয়ে ভ্যাকসিন সংগ্রহে চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে কয়েক লক্ষ ডোজ সংগ্রহ করে জনগণের মধ্যে দেয়া হয়েছে। এছাড়াও টিকা সংগ্রহের কাজ সব সময় চলমান রয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন, আগামী ১০ দিনের মধ্যে আসবে অক্সফোর্ডের ২৯ লাখ ভ্যাকসিন। জুলাইয়ের শেষ দিকে আসবে ৩০ লাখ করোনার ভ্যাকসিন। আর আগস্টের শুরুতে কোভ্যাক্সের ১০ লাখ ডোজ করোনার টিকা আসবে।

তিনি আরও জানান, ২০২২ সালের এপ্রিলের মধ্যে দেশে সাত কোটি করোনা ভ্যাকসিন আসবে। তিনি ফেসবুক পোস্টে জানিয়েছেন, দেশের ৮০ শতাংশ জনগণকে ভ্যাকসিনের আওতায় আনা হবে।

এই দেড় বছরে দেশে প্রায় ১৭ হাজার ২৭৮ জন মারা গেছে এবং সংক্রমন হয়েছে ১০ লাখ ৭১ হাজার ৭৭৪ জন। অপরদিকে ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে মোট করোনা শনাক্ত হলো ১৮ কোটি ৯১ লাখ ৩৯ হাজার ৩৭৪ জনের। করোনায় মোট মৃত্যু হয়েছে ৪০ লাখ ৭৪ হাজার ৮৩ জনের এবং করোনা থেকে সুস্থ হয়েছে ১৭ কোটি ২৭ লাখ ৭৬ হাজার ৮২৩ জনে।

Leave a Comment