খেলাধুলা

অলিম্পিকে প্রতিপক্ষ ইসরায়েলি বলে সুদানের জুডুকার নাম প্রত্যাহার

ইসরায়েলের বিপক্ষে নীরব প্রতিবাদ চলছে টোকিও অলিম্পিকে। অলিম্পিকে প্রতিপক্ষ ইসরায়েলি বলে সুদানের জুডুকা মোহামেদ আবদেল রাসুল নাম প্রত্যাহার করেছেন। এর আগে মুসলিম দেশ আলজেরিয়া থেকে অলিম্পিকে অংশ নেয়া জুডুকার ফেথি নুরিনও নাম প্রত্যাহার করেছেন।

ইসরায়েলি প্রতিযোগী তোহার বুটবুলের বিপক্ষে নামার আগে ৭৩ কেজি বিভাগে নাম প্রত্যাহার করেন টোকিও অলিম্পিক থেকে। রাসুলের নাম প্রত্যাহার ইস্যুতে যদিও  আন্তর্জাতিক জুডু ফাউন্ডেশন কোনও কারণ জানায়নি।

গত ২৪ জুলাই টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নেন আলজেরিয়ান জুডুকা ফেথি নুরিন। ইসরায়েলের তোহার বুটবুল জুডোর ৭৩ কেজি শ্রেণি ইভেন্টে তার সম্ভাব্য প্রতিপক্ষ হতো। সেটি জানতে পেরে ক্রীড়া বিশ্বের সর্বোচ্চ আসর থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘোষণা দেন ৩০ বছর বয়সী এই অ্যাথলেট।

স্পষ্ট জানিয়ে দেন নুরিন এমন ঘটনা ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে ঘটিয়েছেন বলে । অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করেন এই আলজেরিয়ান জুডুকা বলেন, “অলিম্পিকের জন্য আমরা অনেক কঠিন পরিশ্রম করেছি। তবে ফিলিস্তিনের অসহায় চেহারাগুলো যখন চোখে ভাসে তখন ইসরায়েলের প্রতি ঘৃণা ছাড়া আর কিছুই ভাবতে পারি না। এর থেকেই নিজেকে সরিয়ে নিয়েছি আসর থেকে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *