অবশেষে ভাঙা হচ্ছে চট্টগ্রাম নগরীর মোগলটুলি সামার হোল্ডিংসের ১৪ তলা অবৈধ ভবন

অবশেষে ভাঙা হচ্ছে চট্টগ্রাম নগরীর মোগলটুলি সামার হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের ১৪ তলা ভবনের অবৈধ অংশ।

আজ সোমবার (৭ জুন) সকাল ১১ থেকে এই ভবন ভেঙে ফেলার অভিযানে নামে সিডিএ।

প্রতিকি

অভিযানে নেতৃত্ব দেন সিডিএর স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী।

উপস্থিত ছিলেন উপ-প্রধান নগর পরিকল্পনাবিদ আবু ঈসা আনসারী, সিডিএর প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী আহমদ মঈনুদ্দিন, অথরাইজড অফিসার-২ মোহাম্মদ হাসান, সহকারী অথরাউজড অফিসার মো. ওসমান।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ গেলো ৫ অক্টোবর ২০২০ ভবনের অবৈধ অংশটি অপসারণ করতে সিডিএ’কে নির্দেশ দিয়ে এই রায় দেন। যেখানে সিডিএ থেকে ১০ তলার অনুমোদন নিয়ে অবৈধ ও বেআইনিভাবে ১৪ তলা করে ‘সামার এয়াকুব টাওয়ার’ নামে ভবনটি নির্মান করছে সামার হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের নামক একটি প্রতিষ্ঠান।

আদালতে জাল জালিয়াতির অভিযোগে সামার হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের স্বত্বাধিকারী মোঃ জানে আলমকে ১০ লক্ষ টাকা জরিমানাসহ ফৌজদারী কার্যবিধি অনুযায়ী শাস্তির নির্দেশ দেওয়া হয়েছিল। সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) কে নির্দেশ দেন ভবনের অবৈধ অংশটি ভেঙ্গে ফেলার।

মুলত ২০১৬ সালের ৩১ মে ১০ তলা ভবন নির্মাণের জন্য অনুমোদন দেয় সিডিএ’র অথরাইজড বিভাগ (স্মারক নম্বর-৫৩৪/০২/২০১৫-২০১৬)। একই তারিখ এবং স্মারক নম্বরে একটি ‘জাল’ অনুমোদন পত্র তৈরি করে সেখানে ১৪ তলার অনুমতি রয়েছে বলে দাবি করে নির্মাণ কাজ শুরু করে দেয় ডেভেলপার কোম্পানি সামার হোল্ডিংস প্রাইভেট লিমিটেড। যেখানে ভবনটির অধিকাংশ ফ্ল্যাট বিক্রি হয়ে গেছে অনেক আগে। এরমধ্যে নকশা বহির্ভূতভাবে নির্মিত এগারো থেকে তেরো তলার বেশ কয়েকটি ফ্ল্যাটও বিক্রি করেছে তারা। এরপর ভবনের অবৈধ অংশটি ভেঙ্গে ফেলতে আদালতে মামলা করে সিডিএ। কিন্তু হাইকোর্টে আপিল করে ডেভেলপার প্রতিষ্ঠানের মালিক মোঃ জানে আলম। পরে সুপ্রিম কোর্টের হাই কোর্ট ডিভিশন তার এই আপিল খারিজ করে দেন।

আদালতের রায়ে ডেভেলপার প্রতিষ্ঠানের মালিক মোঃ জানে আলমের আপিল খারিজ করে বলা হয়েছে সামার হোল্ডিংস প্রাইভেট লিমিটেডের স্বত্বাধিকারী মোঃ জানে আলম তার করা আপিলে জাল জালিয়াতির আশ্রয় নিয়েছে। যা ফৌজদারী কার্যবিধি ৪৭৬ এর ১৯৫ (১)(খ) ও (গ) ধারায় তার (মোঃ জানে আলম) বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাই কোর্ট ডিভিশনের রেজিস্ট্রার বরাবর নির্দেশ দেয়া হয়েছে এবং বিচারের কপি হাতে পাওয়ার সাত দিনের মধ্যেই ব্যবস্থা নিতে বলা হয়েছে।

Leave a Comment