অন্যান্য

অক্সিজেন সংকটে বাড়ছে মৃ ত্যু, করোনা সামাল দিতে এনজিওগুলোর দিকেই চেয়ে আছে কক্সবাজার

করোনা মহামারীতে কক্সবাজারে সরকারি চিকিৎসা ব্যবস্থার বেহাল অবস্থা উঠে এসেছে। সরকারি হাসপাতালে মিলছে না পর্যাপ্ত সেবা। অক্সিজেনের অভাবে শ্বাসকষ্টে রোগীর একের পর এক মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। দিন যতই গড়াচ্ছে পরিস্থিতি ততই খারাপ হচ্ছে।

কক্সবাজারে সর্বত্রই অক্সিজেনের জন্য হাহাকার। আইসিইউ-ভেন্টিলেটর সুবিধা কথায় আছে, বাস্তবে নেই। অথচ কিছুদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভিডিও কনফারেন্সে কক্সবাজারের স্বাস্থ্য বিভাগ বলেছিল, এ জেলায় করোনা চিকিৎসার সব ব্যবস্থা রয়েছে। কোনও কিছুরই প্রয়োজন নেই।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের তথ্যমতে, ১৩ জুন পর্যন্ত ১০ হাজার ৯২৯ জনের করোনা টেস্ট করা হয়েছে। সেখানে ১ হাজার ৪৭৩ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে শরণার্থী শিবিরে আশ্রিত রোহিঙ্গাও রয়েছে।

করোনা উপসর্গ নিয়ে কক্সবাজারে বেশিরভাগ রোগীর মৃত্যু হয়েছে জেলা সদর হাসপাতালে। তারা তীব্র শ্বাসকষ্টে ভুগে মারা গেছেন। রোগীর মৃত্যুর জন্য বরাবরই অক্সিজেন সঙ্কটকে দায়ী করেছেন মৃত্যুবরণকারী রোগীর স্বজনেরা।

অক্সিজেনের অভাবে এভাবে মৃত্যুর ঘটনায় প্রতিবাদে মুখর কক্সবাজারের বাসিন্দারা। তারা প্রধানমন্ত্রীকে ভিডিও কনফারেন্সে মিথ্যা তথ্য দেওয়ায় কক্সবাজার সিভিল সার্জনকে প্রত্যাহার ও জেলা সদর হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির পদত্যাগের দাবিও করছেন। প্রতিবাদকারীদের বড় একটি অংশ সাংবাদিক ও সরকারদলীয় নেতাকর্মী। দাবির প্রেক্ষিতে ব্যর্থতার ভার কাঁধে নিয়ে ইতোমধ্যে পদত্যাগ করেছেন ব্যবস্থাপনা কমিটির অন্যতম সদস্য মফিজুর রহমান।

অন্যদিকে, ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠক শেষে সদর হাসপাতালের সুপার ডা. মহিউদ্দীনকে সঙ্গে নিয়ে ভিডিও বার্তা দিয়েছেন কমিটির প্রধান ও কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। এতে এনজিও সংস্থার উদ্যোগে ভেন্টিলেটর ও আইসিইউতে মানুষের প্রাণ বাঁচাতে আশার বাণী শোনান তিনি।

সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, যার মৃত্যুকে কেন্দ্র করে এত সমালোচনা তিনি সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসেননি। তার মৃত্যুতে আমরাও ব্যথিত। অনেকে প্রশ্ন তুলেছেন আইসিইউ-ভেন্টিলেটর স্থাপনের কাজ শেষ হচ্ছে না কেন? তাদের উদ্দেশ্যে আমি বলতে চাই, এখানে ব্যবস্থাপনা কমিটির কোন দায়দায়িত্ব নেই। টেন্ডারবাজি করার সুযোগ নেই।

এমপি কমল আরও বলেন, সদর হাসপাতালের জন্য আইসিইউ-ভেন্টিলেটর ব্যবস্থা করছে ইউএনএইচসিআর (জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশন)। তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার দায়িত্ব দেওয়া হয়েছে হাসপাতালের সুপারকে। তিনি যোগাযোগ রাখছেন। দুই মাস আগে এর কাজ শেষ করার কথা ছিল। কিন্তু ইউএনএইচসিআর আমাদেরকে জানিয়েছে, লকডাউনের কারণে চীন ও জার্মানি থেকে যন্ত্রপাতি আনতে দেরি হয়েছে তাদের। তবে আশার কথা হচ্ছে কাজ দ্রুত এগোচ্ছে। ২০ জুনের মধ্যে কাজ শেষ হবে বলে আশা করছি।

এদিকে, করোনা রোগীদের জন্য কক্সবাজার সদর হাসপাতালে ৩৬ কোটি টাকা ব্যয়ে ১০টি ভেন্টিলেটরসহ ২০ শয্যা বিশিষ্ট আইসিইউ স্থাপন ব্যবস্থা করে দিচ্ছে ইউএনএইচসিআর। গত দুই মাস ধরে এসব স্থাপনের জন্য কাজ করে যাচ্ছেন সংশ্লিষ্টরা।

এছাড়াও বৃহস্পতিবার (১১ জুন) কক্সবাজারে করোনা রোগীদের জন্য ৫০টি অক্সিজেন সিলিন্ডারসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম দিয়েছে শ্রিম্প হ্যাচারি এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব)।

এর আগেও বিভিন্ন এনজিও সংস্থার পক্ষ থেকে করোনার দুর্যোগের শুরুতে কক্সবাজারে কর্মরত চিকিৎসকদের জন্য এন-৯৫ মাস্ক, পিপিইসহ নানান সুরক্ষা সামগ্রী দেওয়া হয়। পাশাপাশি অক্সিজেন, ভেন্টিলেটর কেনার জন্য অনেক এনজিও সংস্থার পক্ষ থেকে নগদ অর্থ দেওয়া হয়। এভাবে কক্সবাজারের করোনা চিকিৎসা ব্যবস্থায় এনজিও সংস্থাগুলো ভরসা হয়ে উঠেছে।

এ ব্যাপারে কক্সবাজার সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান বলেন, চলমান বৈশ্বিক মহামারিতে চিকিৎসা ব্যবস্থায় সংকট শুধু কক্সবাজারের নয়, সারাদেশে চলছে। কিছু এনজিও সংস্থা এ দুর্যোগে এগিয়ে এসেছে।

প্রধানমন্ত্রীকে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে তাকে প্রত্যাহারের দাবি প্রসঙ্গে তিনি সার্জন বলেন, আমাকে বদলি করলে আমার আপত্তি নেই। তবে সবার উচিত এ মুহূর্তে দায়িত্বশীল আচরণ করা।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে যখন ভিডিও কনফারেন্সে কথা বলেছিলাম, তখন জানা ছিল না করোনা পরিস্থিতি এত ভয়াবহ হবে। তবে এখন উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কক্সবাজারের চিকিৎসা ব্যবস্থা আধুনিকায়নের চেষ্টা চলছে। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *