সোনাগাজী

সোনাগাজীতে ৮ম শ্রেণার ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ , মেয়ের মায়ের জরিমানা

সোনাগাজীতে প্রশাসনের কঠোর তৎপরতায় বাল্যবিবাহ থেকে রক্ষা পেয়েছে অষ্টম শ্রেণির এক স্কুলছাত্রী (১৪)। গতকাল বুধবার দুপুরে উপজেলার উত্তর চর সাহাভিকারী এলাকায় ওই ছাত্রীর বাল্যবিবাহ ঠেকিয়ে দিলেন সহকারি কমিশনার (ভূমি) এসএম অনীক চৌধুরী। এসময় বাল্যবিয়ের অপরাধে মেয়ের মাকে পাঁচ হাজার টাকা জরিমানা করে উভয়ের পরিবারকে সর্তক করা হয়। স্থানীয় সূত্র জানায়, উপজেলার চর দরবেশ ইউনিয়নের উত্তর চর সাহাভিকারী এলাকার অষ্টম শ্রেণির এক স্কুলছাত্রীর সঙ্গে পাশ্ববর্তী এলাকার এক যুবকের বিয়ের দিন ধার্য ছিল বুধবার।

বিয়ের কেনা-কাটাসহ সব আয়োজন শেষ করে মঙ্গলবার রাতে বর-কনের বাড়িতে ধুম-ধাম করে গায়ে হলুদের অনুষ্ঠানও সম্পন্ন হয়েছে। বুধবার দুপুরে বিয়ে বাড়িতে উভয় পক্ষের অতিথিদের খাওয়া দাওয়া চলছিল।

এমনসময় গোপনে সংবাদ পেয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এসএম অনীক চৌধুরী উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা রাবেয়া সুলতানাসহ আনসার সদস্যদের নিয়ে বিয়ে বাড়িতে গিয়ে মেয়ের পরিবার ও আত্মীয়- স্বজনদের বুঝিয়ে ওই ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করে দেন। এসময় মুঠোফোনে বরকে বাল্যবিয়ে বন্ধ করার বিষয়টি জানিয়ে দেওয়া হয়। পরে বর পক্ষের লোকজন মাঝ পথ থেকে ফিরে যায়।

এসময় বাল্যবিয়ে দেয়ার অপরাধে মেয়ের মাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। সহকারি কমিশনার (ভূমি) এসএম অনীক চৌধুরী বলেন, ওই ছাত্রীর বিয়ে বন্ধ করে ১৮বছর পূর্ণ না হওয়া পর্যন্ত মেয়েকে বিয়ে দেবেনা মর্মে ছাত্রীর পরিবারের লোকজন ও আত্মীয়দের কাছ থেকে অঙ্গিকারনামা নেওয়া হয়েছে। এখন ওই ছাত্রী আবার বিদ্যালয়ে গিয়ে লেখাপড়া করবে। বিষয়টি তিনি স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে তদারকি করবেন।

তিনি বলেন, অল্প বয়সে বিয়ে দিয়ে একটি মেয়ের জীবন নষ্ট করা যাবেনা। বাল্যবিবাহ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। যাতে করে উপজেলার কোথাও আর কোন ছাত্রী বাল্যবিবাহের শিকার না হয়। বাল্যবিবাহ, ইভটিজিং, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *