অন্যান্য

দুর্নীতি খুঁজতে চট্টগ্রাম মেডিকেলের এক ডাক্তারসহ তিন কর্মচারীকে দুদকের তলব

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালকেন্দ্রিক টেন্ডার নিয়ন্ত্রণ, চাঁদাবাজি, সরকারি-বেসরকারি ঠিকাদারি, বদলি ও নিয়োগ বাণিজ্য, কমিশন-ক্লিনিক বাণিজ্য নিয়ে দুর্নীতি দমন কমিশন এবার আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে। এর অংশ হিসেবে দুদক চমেক হাসপাতালের এক চিকিৎসক ছাড়াও তিন কর্মচারীকে ডেকেছে বিশদ জিজ্ঞাসাবাদের জন্য। যদিও হাসপাতালকেন্দ্রিক দুর্নীতি অনুসন্ধানের কেন্দ্রে রয়েছেন বিতর্কিত চিকিৎসক নেতা ডা. ফয়সাল ইকবাল চৌধুরী। দুদক ডা. ফয়সাল ইকবালের জ্ঞাতবহির্ভূত সম্পদের ব্যাপারে অনুসন্ধানের কাজ অনেকটাই এগিয়ে নিয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রামে দুর্নীতি দমন কমিশন সূত্রে জানা গেছে, এই প্রথমবারের মতো চমেক হাসপাতালের এক চিকিৎসক ছাড়াও তিন কর্মচারীকে ডাকা হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য। তলব করা চিকিৎসক হলেন চমেক হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. তানজিলা তাবিব। তাকে দুদকে হাজির হতে হবে বুধবার (২৫ নভেম্বর)। একইদিন চমেক হাসপাতালের আরও দুই কর্মচারীকে হাজির হতে বলা হয়েছে। এই দুজন হলেন দুর্নীতির অভিযোগে বহুল আলোচিত রেকর্ড কিপার মঈনুদ্দিন আহমেদ এবং তার স্ত্রী অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক কানিজ ফাতেমা। পরদিন বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের জন্য দুদক তলব করেছে অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক তাকবির হোসেনকে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের দুর্নীতি নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। কেনাকাটা ও টেন্ডারের দুর্নীতি ছাড়াও সেখানে আসা রোগীদের বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরীর মালিকানাধীন কর্ণফুলী ব্লাড ব্যাংক যেতে বাধ্য করা হয়।

এর আগে গত ৪ অক্টোবর চট্টগ্রামের দুই প্রধান হাসপাতাল চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালে গত ১২ বছরের বিভিন্ন তথ্য চেয়ে চিঠি দেয় দুদক। এতে ২০০৮ সাল থেকে টেন্ডারের মাধ্যমে বাস্তবায়িত সবগুলো প্রকল্প ও ক্রয় করা সরঞ্জামের নথি তলব করা হয়। এছাড়া গত ১১ বছরে আউটসোর্সিংয়ের মাধ্যমে দুই হাসপাতালে নিয়োগকৃত জনবলের তালিকা চাওয়া হয়। অন্যদিকে চমেক হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগ ও স্টোরের সব নথিও তলব করে দুদক। এই সময়ে কেবল চমেক হাসপাতালেই ৫০০ কোটি টাকারও বেশি টেন্ডার হয়েছে বলে জানা গেছে।

দুদকের পক্ষে চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন অনুসন্ধানের দায়িত্বে রয়েছেন।

আনুষ্ঠানিক তদন্ত শুরুর আগে গত আগস্ট থেকেই চট্টগ্রামের স্বাস্থ্যখাতে ‘চাঁদাবাজি, সরকারি-বেসরকারি ঠিকাদারি, বদলি ও নিয়োগ বাণিজ্য, কমিশন-ক্লিনিক বাণিজ্য’ নিয়ে অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুদক। এর কেন্দ্রে রয়েছেন বিতর্কিত চিকিৎসক নেতা ডা. ফয়সাল ইকবাল চৌধুরী। দুদক ডা. ফয়সাল ইকবালের জ্ঞাতবহির্ভূত সম্পদের খোঁজও নেওয়া শুরু করেছে।

এই চিকিৎসক নেতার বিরুদ্ধে ২০০৯ সাল থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক নিয়োগ ও বদলি নিয়ন্ত্রণের মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়া, চমেক হাসপাতালে কোটি কোটি টাকার খাবার সরবরাহ ও আউটসোর্সিং ব্যবসাসহ বিভিন্ন সরবরাহ কাজের নিয়ন্ত্রণ, মামার প্রতিষ্ঠান জমজম এন্টারপ্রাইজসহ অন্তত তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে বেনামে টেন্ডারের কাজ হাতিয়ে নেওয়াসহ নামে-বেনামে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। চমেক হাসপাতালে শুধু ২০১৯-২০২০ অর্থবছরেই প্রায় ৪২ কোটি টাকার টেন্ডার নিয়ন্ত্রণ করার অভিযোগও রয়েছে ফয়সল ইকবালের বিরুদ্ধে।

জানা গেছে, টেন্ডারের তথ্য চেয়ে দুদকের অনুসন্ধান শুরু হওয়ার পর থেকে স্টোররুমে থাকা বিভিন্ন রেকর্ডপত্র সরিয়ে নিতে সক্রিয় হয়ে ওঠে অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারীরা। চমেক হাসপাতালের রেকর্ডকিপার ও টেন্ডার শাখার প্রধান মঈনুদ্দীন আহমদ এর অন্যতম প্রধান হোতা বলে সন্দেহ করা হচ্ছে।

সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *