অন্যান্য

লকডাউন শিথিলের মেয়াদ আরও ৪ দিন বাড়ানোর দাবি

লকডাউন শিথিলের মেয়াদ আরও ৪ দিন বাড়ানোর দাবি। দেশে করোনার ভয়াবহ অবস্থা তৈরী হওয়ায় সরকার গত ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে। এর মধ্যে মুসলিমদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আযহা নিকটবর্তী হওয়ায় সরকার ৮ দিনের জন্য লকডাউন শিথিল করেছে। আগামীকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে ৮ দিন দেশে চলমান কঠোর বিধিনিষেধকে শিথিল করতে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

এদিকে মঙ্গলবার (১৩ জুলাই) দুপুরে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, দেশের আর্থ সামাজিক অবস্থা বিবেচনা করে অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখা এবং ঈদুল আজহা পালনের সুবিধার্থে আগামী ১৪ জুলাই (বুধবার) মধ্যরাত থেকে ২৩ জুলাই (শুক্রবার) সকাল ৬টা পর্যন্ত সব বিধিনিষেধ শিথিল করেছে সরকার। অর্থাৎ করোনা সংক্রমণ ঠেকাতে এতদিন যে বিধিনিষেধ ছিল তা এই ৮ দিন আর থাকছে না। তবে ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত আবার কঠোর লকডাউন শুরু হবে।

এদিকে বিধিনিষেধ (লকডাউন) শিথিলের মেয়াদ আরো ৪ দিন বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। ঈদ শেষে নির্বিঘ্নে কর্মস্থলে ফেরা, পথে পথে যাত্রী হয়রানি ও ভাড়া নৈরাজ্য কমাতে সড়ক দুর্ঘটনা কমানো, কর্মস্থলে ফেরার পথে মানুষের গাদাগাদি রোধ কমাতে বিধিনিষেধ (লকডাউন) শিথিলের মেয়াদ আরো ৪ দিন বাড়ানোর দাবি জানিয়েছেন।

আজ বুধবার (১৪ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, যদি ২২ জুলাই কর্মস্থলে ফেরার জন্য একদিনে সবাই রাস্তায় বের হয়, তাহলে যানজট, জনজট, গণপরিবহন, ফেরিঘাট, টার্মিনালে মানুষের গাদাগাদিতে ভয়াবহ ভোগান্তির পাশাপাশি করোনা সংক্রমণ বেড়ে যাবে। এতে করে গত ১৪ দিনে ব্যাপক ক্ষতির শিকার করে কঠোর লকডাউনের অর্জিত ফলাফল শূন্যের কোটায় পৌঁছাবে।

বিবৃতিতে তিনি আরও বলেন, করোনা যখন শনাক্তের পরিমাণ বেড়ে চলেছে এবং করোনা পরামর্শ কমিটি যখন দেশে কারফিউ জারির প্রস্তাবনা করছে, তখন সরকার ঈদের কথা চিন্তা করে এবং সব মানুষের ঈদের প্রস্তুতি ও অর্থনৈতিক চাকাকে সচল রাখতে ৮ দিনের জন্য অর্থ্যাৎ ১৪ জুলাই মধ্য রাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়ে সকল শ্রেণীর গণপরিবহন চালুর অনুমতি দেয়।

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ৮ দিন লকডাউন শিথিল করায় মানুষ ঈদ করার জন্য শান্তিতে গ্রামে যেতে পারলেও রাজধানীতে ফিরতে শুরু হবে মহা বিপদ।

তাই বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে আগামী ২৬ জুলাই পর্যন্ত বাড়ানোর দাবি জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *