ফেনী

মহিপালে র‌্যাব-পুলিশের কঠোর অবস্থানে আত্মগোপনে চাঁদাবাজরা

ফেনী শহরের মহিপালে সন্ধ্যা নামলেই ওঠতো চাঁদার টাকা। বিভিন্ন সড়ক ভিত্তিক এ চাঁদার টাকা আদায় করা হতো। দিনভর ফুটপাতে বেচাবিক্রি যাই হতো দোকানভেদে ৫০ থেকে ১শ টাকা দিতে বাধ্য হতো। যুগের পর যুগ ধরে চলে এলেও এ পরিস্থিতির পরিবর্তন হয়নি। ক্ষমতার পালাবদলে বদলে যেতো টাকা আদায়কারী। কেউ প্রতিবাদ করলে উল্টো নেমে আসতো হুমকি-ধামকি আর নির্যাতনের খড়গ। গতকাল বুধবার সরেজমিন ঘুরে এমন তথ্য জানিয়েছেন অনেকে। তবে নিরাপত্তার স্বার্থে কেউ নাম প্রকাশ করতে রাজি হননি।

সূত্র জানায়, সম্প্রতি দীর্ঘদিনের বদনাম ঘুচতে সবধরনের চাঁদাবাজী বন্ধের ঘোষণা দিয়েছেন পৌরসভার প্যানেল মেয়র ও পৌর আওয়ামীলীগ সাধারন সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজী। তার ইতিবাচক এ উদ্যোগে খুশি সাধারণ মানুষ। তার এ ঘোষণার পর সার্কিট হাউজ সড়কে র‌্যাবের অভিযানে সোহাগ ও পুলিশের অভিযানে মহিপাল ফ্লাইওভার সংলগ্ন স্থান থেকে রাজীব নামের দুইজনকে গ্রেফতার করা হয়। ইতিমধ্যে তাদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। এসব মামলায় সহযোগিদেরও আসামী করা হয়।

নাম প্রকাশ না করার শর্তে ফুটপাতের ক্ষুদ্র ব্যবসায়ীরা জানান, রাজীবের সহযোগি হিসেবে মামলার আসামী হন ওমর ফারুক নামের এক ব্যক্তি। বাগদাদ রেষ্টুরেন্ট সংলগ্ন স্থানে একটি অফিস কক্ষ খুলে বসেছেন তৎসংলগ্ন বাড়ির এ বাসিন্দা। সেই অফিসেই চাঁদার টাকা ভাগাভাগি হয়। রাজিব, তুষার ও তারেক নামের তিনজন প্রতিদিন ফ্লাইওভারের নিচে এবং সার্কিট হাউজ সড়কের মাথা থেকে ঢাকা অভিমুখী সবকটি ফল ও ভাসমান দোকান থেকে তার নামে চাঁদা তোলেন। যারা চাঁদা দিতে অস্বীকৃতি জানাতেন তাদের ওই অফিসকক্ষে নিয়ে হুমকি-ধমকি ও মারধর করতেন। বিভিন্ন সময় রাজনৈতিক নেতা এবং পুলিশের একাধিক কর্মকর্তার নামও ব্যবহার করতেন ফারুক।

দলীয় সূত্র জানায়, ফারুক আওয়ামীলীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকলেও কোন পর্যায়ের পদ-পদবী তার নেই। ছাত্রলীগের জেলা কমিটিতে না থাকলেও নিজেকে জাহির করতে বিভিন্ন দিবস উপলক্ষ্যে ব্যানার-ফেস্টুনে ‘সাংগঠনিক সম্পাদক’ হিসেবে উল্লেখ করেন। বিশালাকৃতির এসব ব্যানারে আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপি, পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক নজরুল ইসলাম স্বপন মিয়াজীর ছবি শোভা পেতো।

এ বিষয়ে জানতে ওমর ফারুকের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। তার ব্যক্তিগত কার্যালয়ে গিয়ে দেখা গেছে, অফিস তালাবদ্ধ রয়েছে।

আশপাশের কয়েকজন জানিয়েছেন, গত ক’দিন ধরে তিনি আসছেন না। ব্যবসায়ীদের অনেকে জানান, চাঁদাবাজরা সবাই পরিচিত। তাদের অনেকেই বিভিন্ন সময় পুলিশের সাথে ঘোরাফেরা করতে দেখা গেছে। দলের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজী করায় ব্যবসায়ীরাও জিন্মি হয়ে পড়েছেন। চাঁদাবাজী বন্ধে পৌরসভার প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীর উদ্যোগের ফলে অনেকে এখন গা ঢাকা দিয়েছে।

পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌরসভার প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী জানান, মহিপালে কোন প্রকার চাঁদাবাজী সহ্য করা হবেনা। কেউ চাঁদা আদায় করতে গেলে তাকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সোপর্দের অনুরোধ জানান তিনি। জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপি চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকায় বেশ কয়েকজনকে র‌্যাব-পুলিশ গ্রেফতার করেছে।

‘আপনার নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজী হয় বলে অভিযোগ রয়েছে’- এমন প্রশ্নের জবাবে স্বপন মিয়াজী বলেন, এ ধরনের অভিযোগ ভিত্তিহীন। বিষয়টি আমার নজরে আসায় প্রতিটি স্পটে ফেস্টুন সাঁটিয়ে র‌্যাব ও ফেনী মডেল থানা পুলিশের নাম্বার দেয়া হয়েছে। কাউকেই ছাড় দেয়া হবেনা।

ফেনীস্থ র‌্যাব-৭ এর ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক মো: নুরুজ্জামান বলেন, সবধরনের চাঁদাবাজি রোধে র‌্যাব সদস্যরা তৎপর রয়েছে। অভিযোগ পেয়ে চাঁদাবাজদের গ্রেফতার করা হচ্ছে। গতকাল বুধবারও পরশুরাম থেকে চাঁদাবাজীর ঘটনায় দুইজনকে গ্রেফতার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *