অন্যান্য বিশেষ প্রতিবেদন

বাজারে বাড়ছে আলুর দাম

প্রতি কেজি আলুর উৎপাদন খরচ ১৪ টাকার কম হলেও, কৃষকরাই বিক্রি করছেন ৩০ টাকা পর্যন্ত। এর ধারাবাহিকতায় ভরা মৌসুমেও খুচরা বাজারে আলুর কেজি ঠেকেছে ৫৫ টাকায়, যা গতবারের চেয়ে দ্বিগুণ। হিমাগার মালিকরা বলছেন, কৃষকের অতিরিক্ত মুনাফার কারণে মৌসুমের শেষে আলুর বাজারে অস্থিরতার শঙ্কা আছে। যদিও কৃষকদের দাবি, ফলন কমার পাশাপাশি উৎপাদন খরচ বেড়েছে এবার।

আরো পড়ুনঃ যে কারণে পুণরায় প্রেসিডেন্ট হতে পারেন ট্রাম্প

গত মৌসুমে কৃষক পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ছিলো সর্বোচ্চ ১৩ টাকা। এবার কৃষি বিভাগের হিসাবে, উৎপাদন খরচ কেজিতে ১৩ টাকা ৯০ পয়সা। বলা হয়েছিলো কৃষকরা ১৮ থেকে ১৯ টাকায় আলু বিক্রি করবেন। কিন্তু বাস্তবতা ভিন্ন। মৌসুমের শুরুতেই আলুর কেজি ছিলো ২৬ টাকা। আর এখন কৃষক পর্যায়ে তা ৩০ টাকা ছাড়িয়েছে। সার-কিটনাশক বীজে এবার আলুর উৎপাদন খরচ বেশি।

বগুড়ার এক কৃষক বলেন, ‘আলুর ফলন এবার কম হয়েছে। এজন্য আলুর দাম বেশি। গতবার আমি ৪০ মনের মতো আলু পেয়েছিলাম। এতে দাম কম হলেও কিছু লাভ এসেছিল। এবার এসে দেখা যাচ্ছে, দাম বেশি হলেও ওই জমিতেই আলু পেয়েছি ২৬ মনের মতো।’

রাজধানীর কারওয়ান বাজারে ঈদের আগে পাইকারিতে আলু বিক্রি হতো মানভেদে ৩৫ থেকে ৩৭ টাকা কেজি। এখন তা বিক্রি হচ্ছে ৪৪ টাকা পর্যন্ত। বিক্রেতারা বলছেন, মোকামেই প্রতি মণে দাম বেড়েছে ২৫০ টাকা।

পাইকারি বাজারে আলু সংগ্রহ করতে আসা এক বিক্রেতা বলেন, ‘আমার দোকান বনশ্রীতে। আমি ঈদের আগেই কিনেছিলাম ৩৫ থেকে ৩৬ টাকা কেজিতে। এরমধ্যে দোকান বন্ধ ছিল। বাড়িতে গিয়েছিলাম তাই আর নেওয়া হয়নি। আজ এসে দেখলাম দাম অনেক বাড়তি।’

খুচরা বাজারে আলুর কেজি ৫৫ টাকা। দোকানিরা বলছেন, কাটা-পঁচাসহ প্রতিবস্তায় ঘাটতি হয় ২ থেক ৩ কেজি।

গত মৌসুমের শেষে বাড়তি দামে আলু বিক্রি করে বড় অংকের মুনাফা লুটে মধ্যস্বত্বভোগীরা। এবার হিমাগার, পরিবহনসহ কেজিতে আলুর মজুদ খরচ পড়বে প্রায় ৪০ টাকা।

বাংলাদেশ হিমাগার মালিক সমিতির সিনিয়র সহসভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, ‘কৃষক যে আলুটা মাঠ থেকে তুলে বিক্রি করছে সেটা ৩০ থেকে ৩৫ টাকা প্রতিকেজি। এটার সঙ্গে যোগ হবে ব্যাগিংয়ের খরচ, পরিবহন খরচ এবং হিমাগারে সংরক্ষনের খরচ। বিদ্যুতের দামে যে পরিবর্তন আসছে, সেটারও একটা প্রভাব পড়বে অবশ্যই। আমরা আশঙ্কা করছি, দামটা কোন পর্যায়ে যে যাবে জুনের পর থেকে।’

ধান, চালের মত সরকারকে মূল্য নির্ধারণ করে কিছু আলু সংগ্রহের আহ্বান হিমাগার মালিক সমিতির। এতে মাঠ পর্যায়ে যৌক্তিক দাম বাস্তবায়ন সহজ হবে বলে মত তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *