প্রথম টোল দিয়ে পদ্মা সেতু পার হলো গাড়ি

প্রথমবারের মতো পরীক্ষামূলক টোল দিয়ে কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু পার হয়েছে সংশ্লিষ্ট প্রকল্পের গাড়ি। মাওয়া প্রান্তে টোল দিয়ে শুক্রবার (১৭ জুন) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রকল্পের গাড়িগুলো পদ্মা সেতু পার হয়।

এ বিষয়ে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, প্রথমবারের মতো আমরা প্রকল্পের গাড়ি নিয়ে টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছি।

প্রকল্পের প্রথম গাড়িটি পার হয় ১২০০ টাকা টোল দিয়ে। এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে টোল ব্যবস্থাপনা ঠিক আছে কিনা তা পরীক্ষার জন্য। যাচাই-বাছাই করে আমরা দেখেছি, সবকিছু ঠিক আছে।

এর আগে মাওয়া ও জাজিরা প্রান্তের সবগুলো ল্যাম্পপোস্টে একসঙ্গে বাতি প্রজ্বালন করা হয় ১৪ জুন সন্ধ্যায়। পরীক্ষামূলকভাবে সড়কবাতিগুলো জ্বালানো হয় সরাসরি বিদ্যুৎ সংযোগের মাধ্যমে। সেতু কর্তৃপক্ষ জানান, পরীক্ষামূলকভাবে সবগুলো কাজ ইতোমধ্যে সফল হয়েছে।

দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস ব্রিজটির ওপরের স্তরে থাকবে চার লেনের সড়কপথ এবং নিচের স্তরে একটি একক রেলপথ। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান ইতোমধ্যে বসানো হয়েছে। ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১৮.১০ মিটার প্রস্থ পরিকল্পনায় নির্মিত হচ্ছে দেশটির সবচেয়ে বড় এ সেতু।

চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান। খরস্রোতা পদ্মা নদীর ওপর ৩০ হাজার ১৯৩ কোটি টাকা নিজস্ব অর্থায়নে নির্মাণ হয়েছে স্বপ্নের এ সেতু। ২০১৪ সালে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়।

Leave a Comment