নালার উপর থেকে অবৈধ স্থাপনা সরাতে দু’দিনের সময় বেঁধে দিলেন চসিক প্রশাসক সুজন

নালার উপর থেকে অবৈধ স্থাপনা ও দখল সরাতে দু’দিনের সময় বেঁধে দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রশাসক খোরশেদ আলম সুজন।

আগামী সোমবারের মধ্যে স্ব স্ব উদ্যোগে এসব অবৈধ স্থাপনা না সরালে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করবে চসিক।

শনিবার (২৬ ডিসেম্বর) কদমতলী মোড় থেকে ডিটি লেইন হয়ে আগ্রাবাদ রশিদ বিল্ডিং পর্যন্ত ফুটপাতের উপর থেকে ‘অবৈধ দখল মুক্তকরণ কার্যক্রম’ পরিদর্শনে গিয়ে এ হুঁশিয়ারি দেন চসিক প্রশাসক সুজন।

তিনি বলেন, বড় বড় নালাগুলোর অননুমোদিত স্থাপনা, ‘যত্রতত্র ময়লা আবর্জনা ও বর্জ্য ফেলায় পানি চলাচলবাধাগ্রস্থ হচ্ছে। এর ফলে জোয়ার-ভাটায় এলাকায় বিরূপ প্রভাব পড়ে। সবচেয়ে বড় পরিণতি হলো ময়লা-আবর্জনায় অবরুদ্ধ নালা-নর্দমাগুলো মশা প্রজননের উৎস হয়ে দাঁড়ায় এবং পরিবেশ দুর্গন্ধময় হয়ে নাগরিক দুর্ভোগ বাড়ায়।’

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘গুটি কয়েক লোভী ও দুষ্ট প্রকৃতির লোক এই নগরীর ৬০ লাখ অধিবাসীকে জিম্মি করতে চায়। এরা যতই প্রভাবশালী হোক না কেন তারা সমাজের বিষফোঁড়া। এদের অস্ত্রোপচার করে উপড়ে না ফেললে সমাজদেহে ব্যাধি আক্রান্ত হবে।’

এ ‘দখল মুক্তকরণ’ অভিযানে ৮টি মামলা দায়ের করেছে চসিকের ভ্রাম্যমাণ আদালত। এতে জরিমানা আদায় করা হয়েছে ৪২ হাজার।

এসময় আরও উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর আলী বক্স, গোলাম মোহাম্মদ জোবায়ের, নজরুল ইসলাম বাহাদুর, প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী, নির্বাহী প্রকৌশলী বিপ্লব দাশ, মির্জা ফজলুল কাদের, আশিকুল ইসলাম, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোর্শেদুল আলম চৌধুরী প্রমুখ।

Leave a Comment