অন্যান্য

দেশী-বিদেশী লাখো ভক্তের সমাগমে গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী’র প্রধান ওরশ পালিত

ফটিকছড়ির মাইজভান্ডার দরবার শরীফের অধ্যাত্ম শরাফতের প্রতিষ্ঠাতা গাউছুল আজম হযরত মাওলানা শাহ্ছুফি সৈয়দ আহমদ উল্লাহ (কঃ) মাইজভান্ডারীর ১১৫ তম বার্ষিক প্রধান ওরশ মোবারক প্রতি বছরের ন্যায় এবারও ১০ মাঘ, ২৪ জানুয়ারি গুরুত্ব সহকারে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পালিত হয়।

এ প্রধান ওরশে দেশী-বিদেশী লাখো ভক্তের সমাগম ঘটে। তিন দিন ব্যাপী এ ওরশে ভক্তদের জিকির-আজকার, ছেমা মাহফিল, কাওয়ালী ও মর্মীগানের আসর বসে। গাউসুল আজম মাইজভান্ডারীর মাজার ঘিরে আশেক-ভক্ত জায়েরিনগণ পূণ্যলাভের আশায় আল্লাহর দরবারে কান্নায় ভেঙ্গে পড়ে। ওরশ চলাকালে মাইজভান্ডার দরবার শরীফ ও আশপাশের এলাকা জনসমুদ্রে পরিণত হয় এবং গ্রামিণ লোকজ মেলা বসেছে মাইজভান্ডার জুড়ে।

জিকির, মিলাদ ও ছেমা মাহফিলের ধ্বনিতে পুরো এলাকা মুখরিত হতে থাকে। প্রতিবছরের মতো ওরশ উপলক্ষে গাউছিয়া আহমদীয়া মনজিল, গাউছিয়া রহমান মনজিল, গাউছিয়া হক মনজিল, গাউছিয়া মঈনীয়া মনজিলসহ প্রতিটি মনজিলে খতমে কোরআন, খতমে গাউছিয়া, খতমে খাজেগান, মিলাদ মাহফিল, হালকায়ে জিকির, বিশেষ মোনাজাত পরিচালিত হয়।

এ ওরশ শরীফে মুসলিম উম্মাহ এবং দেশের সার্বিক সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে আখেরী মুনাজাত করেন, গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের প্রধান সাজ্জাদানশীন আলহাজ্ব হযরত শাহছুফি সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী (ম:জি:আ:), গাউছিয়া রহমান মনজিলের পক্ষে প্রধান সাজ্জাদানশীন শাহসূফি সৈয়দ মুজিবুল বশর মাইজভান্ডারী (ম:জি:আ:)।

ওরশ আয়োজন নির্বিঘ্ন করতে সহায়তা দেয় প্রশাসন। দরবার কর্তৃপক্ষ, উপজেলা প্রশাসন, পুলিশ বিভাগ একযোগে কাজ করে। সক্রিয় ভূমিকা রাখে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী। বিশুদ্ধ পানি সরবরাহ, চিকিৎসাসেবা ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার উদ্যোগ নেয়া হলেও এবার মাইজভান্ডার ভাঙ্গা সেতু থেকে নাজিরহাট ঝংকার মোড় পর্যন্ত রাত ৯ থেকে ভোর ৫ টা পর্যন্ত দীর্ঘ পাঁচ কিলোমিটার গাড়ির যানজট ছিল বলাবাহুল্য। জনসাধারণের চলাচলের রাস্তায় দোকানপাট দুইপাশে গাড়ি পার্কিং মাঝখানে সিএনজি আর মোটরসাইকেলের যানজট করে রাখারর ফলে আসা যাওয়া জনসাধারণ ভোগান্তিতে পড়ে যায়।

তবে এ বিষয়ে উপজেলা নির্বাহি অফিসার, ফটিকছড়ি থানার ওসি তারা বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি। তবে মাইজভান্ডারের বিভিন্ন মনজিলের ওরস শরীফে স্বেচ্ছাসেবক, এবং পুলিশ প্রশাসন তৎপর দেখা গেলেও এবার স্বেচ্ছাসেবক এবং পুলিশ তেমন তৎপরতা দেখা যায়নি। এবারের ওরশে সবচেয়ে বেশি শৃঙ্খলা অবনতি হওয়ার কারণে এ যানজট সৃষ্টি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *