দাগনভূঞা প্রেস ক্লাব সভাপতি সৈয়দ ইয়াসিন সুমনের সাংবাদিকতা ও কর্মজীবন

সাংবাদিক সৈয়দ ইয়াছিন সুমন ফেনী জেলার দাগনভূঞা উপজেলার চন্ডিপুর গ্রামে ১৯৮০ সালে জন্মগ্রহণ করেন।

তিনি দুধমুখা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ইকবাল মেমোরিয়াল ডিগ্রী কলেজ থেকে এইচএসসি ও একই কলেজ থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন। শখের বশে তিনি সাংবাদিকতায় আসেন ১৯৯৮ সালে।সেই থেকে তিনি তার অধ্যাবসায়, সৎ এবং সাহসিকতার মধ্য দিয়ে বিভিন্ন পত্র, পত্রিকা ও ম্যাগাজিনে লেখালিখি করছেন। ইতোমধ্যে তিনি সাপ্তাহিক ফেনীর রবির বার্তা সম্পাদক, জাতীয় সাপ্তাহিক শুচিতার নির্বাহি সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন সাপ্তাহিকসহ জাতীয় দৈনিক নয়াদিগন্ত, দৈনিক খবরপএ এ কাজ করার পর বর্তমানে বহুল প্রচারিত দৈনিক ইনকিলাব পএিকায় কাজ করছেন। বর্তমানে তার সম্পাদনায় ও প্রকাশনায় ফেনী থেকে প্রকাশিত হচ্ছে সাপ্তাহিক ফেনীর প্রত্যয়।

দাগনভূঞা প্রেস ক্লাবের গঠনতন্ত্র তৈরি, কল্যাণ তহবিল গঠনসহ বহু সংস্কার তার হাত ধরে হয়েছে বলে জানিয়েছেন তিনি। তিনিই বর্তমানে দাগনভূঞা প্রেস ক্লাবের সভাপতির এবং এর আগে ছয় বার সাধারন সম্পাদক ও ছয় বার সভাপতির দায়িত্ব পালন করেছিলেন। ঐক্যবদ্ধ প্রেস ক্লাবের সুফল হিসেবে নির্মিত হচ্ছে প্রেস ক্লাব ভবন।তিনি জানান আশাকরি এই বছরের মধ্যে আমরা ভবনে উঠতে পারবো,ইনশাআল্লাহ। তাঁর হাত ধরে এসেছে অনেক সাংবাদিক,যাদের মধ্যে অনেকে দাগনভূঞার গন্ডি পেরিয়ে ফেনী ও ঢাকায় কাজ করছেন।

সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত। উল্লেখযোগ্য গুলোর মধ্যে তৃনমূল ফাউন্ডেশন এর চেয়ারম্যান ,একই সংগঠনের ব্যবস্থাপনায় শিশুদের মেধা বিকাশে পরিচালিত হয়ে আসছে মিন্টু নাসরিন ট্রাস্ট বৃত্তি পরীক্ষা এবং তিনি সাংবাদিকদের জন্য গঠন করেছেন সাংবাদিক কল্যাণ তহবিল।

গুণী এই সাংবাদিকের জীবন সঙ্গিনীও করেন সাংবাদিকতা, তার নাম তাহমিনা সুলতানা তুহিন , যিনি দাগনভূঞা প্রেস ক্লাবের সাবেক সহ সভাপতি এবং গঠনতন্ত্র প্রনয়ণ কমিটির সাবেক সদস্য। তাহমিনা সুলতানা ছিলেন দৈনিক প্রথমআলো ও দৈনিক ইনকিলাবের সাবেক দাগনভূঞা প্রতিনিধি।২০০৩ সালে বৃহত্তর নোয়াখালীর সেরা সাংবাদিক হিসেবে পেয়েছেন প্রাকৃতজন পুরস্কার। সাবেক আইনমন্ত্রী মওদুদ আহম্মদ প্রধান অতিথি থেকে এই পুরস্কার প্রদান করেন।বর্তমানে রয়েছেন শিক্ষকতার মতো মহান পেশায়।

তিনি টাইমস অব ফেনীর সম্পাদকের সাথে এক আলাপচারিতায় এ সকল তথ্য দিয়েছেন। সাংবাদিক সৈয়দ ইয়াসিন সুমন এর উত্তরোত্তর সাফল্য কামনা করছি টাইমস অব ফেনী পরিবারের পক্ষ থেকে।

Leave a Comment