করোনা প্রতিরোধে সাড়ে ৮০০ কোটি টাকা দিলেন বিল গেটস দম্পতি

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে ১০ কোটি ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে আটশ’ কোটি টাকা দান করার ঘোষণা দিয়েছেন বিল গেটস দম্পতি। তাদের বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে করোনা ভাইরাসের চিকিৎসায় এ অর্থ দান করা হবে। বুধবার ফাউন্ডেশনটির পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। খবর সিএনএন।

করোনা ভাইরাস শনাক্ত, ভ্যাকসিন গবেষণা এবং চিকিৎসার জন্য এ বিপুল অর্থ দানের ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস। এ অর্থের মধ্যে দুই কোটি ডলার সরকারি প্রতিষ্ঠান এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এবং এর সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন চীনা প্রতিষ্ঠানকে দেয়া হবে।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা প্রায় ২ কোটি ডলার দান করেছেন। এছাড়া চীনা স্মার্টফোন নির্মাতা শাওমি শাওমির সিইও লি জুন করোনা ভাইরাস প্রতিরোধে ১৮ লাখ ডলার দান করেছেন।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে ৬৩৬ জনের মৃত্যু হয়েছে। গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এ ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

ভয়াবহ রূপ নেয়া করোনা ভাইরাসে চীনে মৃ’তের সংখ্যা কেবল বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে চীনে আরও ৭৩ জন মা’রা গেছেন। শুধু হুবেই প্রদেশে মৃ’তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১৮ জনে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাসে মৃ’তের সংখ্যা ৬৩৮ ছাড়িয়ে গেছে।

Leave a Comment