অন্যান্য

করোনার নমুনা নিতে এবার বুথ বসলো চট্টগ্রাম মেডিকেলে

চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় সম্মুখসারির যোদ্ধা চিকিৎসক ও স্বাস্থ্যসেবা কর্মীদের পাশে দাঁড়িয়েছে সালমা আদিল ফাউন্ডেশন (এসএএফ)। করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় দীর্ঘজট সৃষ্টি হওয়ায় চিকিৎসক ও স্বাস্থ্যসেবা কর্মীরা নিজেদের সুরক্ষায় করোনা পরীক্ষা নিয়ে দুর্ভোগে পড়েছিল। নমুনা প্রদান ও টেস্টে দীর্ঘ সময় লেগে যাওয়ায় এই ফ্রন্টলাইনরা ঝুঁকিতে পড়ছেন। ফলে ব্যাহত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে চিকিৎসাব্যবস্থাও।

এমন অবস্থায় বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রামের আহবানে সাড়া দিয়ে চিকিৎসক ও স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য করোনাভাইরাসের পরীক্ষায় বিশেষ একটি নমুনা সংগ্রহ বুথ চালু করা হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আঙ্গিনায়।

মঙ্গলবার (১৬ জুন) দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ শাহ আলম বীর উত্তম মিলনায়তনে ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় স্থাপিত বুথটির আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক, সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. শামীম হাসান, রেডিওলোজি বিভাগের প্রধান ডা. সুভাষ মজুমদার, ডা. দিলীপ চৌধুরী প্রমুখ।

এই বিষয়ে সালমা আদিল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক সালমা আদিল বলেন, ‘এই দুঃসময়ে চিকিৎসকদের জন্য স্যাম্পল প্রদানকে আরও সহজতর করার জন্য আমাদের এই উদ্যোগ। এই মহামারির সময়ে চট্টগ্রামের সন্তান হিসেবে স্থানীয় চিকিৎসকদের পাশে থাকাটাকে আমার দ্বায়িত্ব মনে করেছি। বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের প্রথম দিন থেকেই সমাজের বিভিন্ন স্তরের মানুষদের জন্য কাজ করে যাচ্ছে সালমা আদিল ফাউন্ডেশন। এখন পর্যন্ত দেশজুড়ে কয়েক হাজার মানুষের ঘরে যেমন বাজার পৌঁছে দিয়েছে, তেমনি রান্না করা খাবার তুলে দিচ্ছে প্রান্তিক মানুষের মুখে। এছাড়া লকডাউনের কারণে উপার্জনহীন মানুষকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাদের কাছে আর্থিক সহায়তাও পৌঁছে দিয়েছে ফাউন্ডেশন।’

সালমা আদিল ফাউন্ডেশনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিএমএ নেতৃবৃন্দ। তারা করোনাভাইরাসের সংক্রমণ রোধে সকলের সহযোগিতা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। একইসঙ্গে চিকিৎসাসেবায় বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তারা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করায় সালমা আদিল ফাউন্ডেশনকে স্বাগত জানিয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চট্টগ্রাম-এর সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী বলেন, ‘এই বুথে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চিকিৎসকদের স্যাম্পল গ্রহণ করা হবে।’

চট্টগ্রামের পাশাপাশি রাজধানী ঢাকাতেও করোনো উপসর্গ ব্যক্তিদের বিনামূল্যে স্যাম্পল গ্রহণের ব্যবস্থা করেছে সালমা আদিল ফাউন্ডেশন। পাশাপাশি আক্রান্ত মৃত ব্যক্তির দাফন করানোর ব্যবস্থাও গ্রহণ করছে ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *