অন্যান্য ধর্ম ও জীবন বিশেষ প্রতিবেদন হোম

আল-আকসা মসজিদে নামাজরত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলা

স্থানীয় সময় ভোরে মসজিদ প্রাঙ্গণে নামাজ পড়তে আসা ফিলিস্তিনিদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ছোড়ে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়া হয় তাদের।

রমজানের শেষ শুক্রবার (৫ এপ্রিল) জুমাতুল বিদা উপলক্ষে এদিন ভোর থেকেই আল আকসায় জড়ো হতে থাকেন ফিলিস্তিনের হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম। তবে মুসল্লিদের সাথে এমন বর্বর আচরণ করা হয়েছে। এছাড়া কয়েকজন মুসল্লিকে গ্রেফতারও করা হয়েছে।

আরো পড়ুনঃ৪৯৫ টাকা কেজিতে বাংলাদেশকে গরুর মাংস দিতে চায় ব্রাজিল

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো বলছে, নামাজের পরপরই তাদেরকে মসজিদ থেকে চলে যেতে বলে দখলদার ইসরাইলি বাহিনী। এ সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক জায়গায় অবস্থান নিয়ে প্রতিবাদ জানাতে থাকেন ফিলিস্তিনিরা।

মুসল্লিরা সরে না যাওয়ায় ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোড়ে ইসরাইলি বাহিনী। কয়েকজন মুসল্লিকে গ্রেফতারও করা হয়। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে।

সকালের ঘটনায় উত্তেজনা বাড়ার মধ্যেই জুমার নামাজ আদায় করতে মসজিদ প্রাঙ্গনে হাজির হন ফিলিস্তিনিরা। লক্ষাধিক ফিলিস্তিনি সেখানে নামাজ আদায় করেছেন বলে ধারণা করা হচ্ছে।

তাদের নিরাপত্তায় মসজিদ প্রাঙ্গনে কয়েক হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। এর আগেও রমজান মাসে আল আকসায় অনেকবার মুসল্লিদের সঙ্গে সংঘাতে জড়িয়েছে ইসরাইলি বাহিনী। সূত্র: নিউ ইয়র্ক টাইমস, ওয়াফা এজেন্সি

আরো পড়ুনঃঈদের ছুটিতে বাড়ি যাওয়ার পথেই স্ত্রী-সন্তান হারালেন সহকারী অধ্যাপক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *