অন্যান্য

চট্টগ্রামে প্রথম প্লাজমা নেয়া রোগী ডা. সমিরুল করোনামুক্ত হলেন

করোনা চিকিৎসায় চট্টগ্রামে প্রথম প্লাজমা থেরাপি নেয়া চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) সহযোগী অধ্যাপক ডা. সামিরুল ইসলাম বাবু করোনামুক্ত হয়েছেন। আজ রবিবার (৩১ মে) রাতে চমেক হাসপাতালের ল্যাবের নমুনা পরীক্ষার প্রকাশিত ফলে এ তথ্য জানা গেছে। এর মধ্য দিয়ে প্লাজমা থেরাপির মাধ্যমে করোনাকে জয় করলেন সার্জারি বিভাগের এই সহযোগী অধ্যাপক।

ডা. সামিরুল ইসলাম বাবু করোনা আক্রান্ত হয়ে ১১ দিন বাসায় চিকিৎসা নিয়েছিলেন। গত ২১ মে তাঁকে চমেক হাসপতালের একটি কেবিনে আইসোলেশনে চিকিৎসা দেয়া হয়। পরে ২৬ মে সকালের দিকে তাঁর অক্সিজেনের সেচুরেশন কমে যায়। তখন তড়িঘড়ি করে অক্সিজেনের চাপ বাড়ানো হয়। ওইদিনই চিকিৎসকরা সন্ধ্যা ৭টার দিকে চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার শরীরে তাঁকে ২৫০ মি.লি. প্লাজমা দেয়া হয়। সদ্য করোনা যুদ্ধে জয়ী মো. তারেক নামে এক ব্যক্তির শরীর থেকে প্লাজমা সংগ্রহ করে তা এই চিকিৎসকের শরীরে দেয়া হয়। এর দুই দিন পর প্লাজমা দেন সিএমপি’র করোনাজয়ী পুলিশ কনেস্টেবল অরুন চাকমা।

করোনা আক্রান্ত ডা. সামিরুল ইসলাম চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষের নেতৃত্বে চিকিৎসাধীন আছেন। ডা. সমিরুলকে কোভিড-১৯ গাইডলাইন অনুযায়ী সব ধরনের চিকিৎসা দেয়া হয় বলে জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *