অন্যান্য

ঝুলন্ত তার মুক্ত হচ্ছে চট্টগ্রাম, মাটির নিচে বিকল্প ব্যবস্থা

চট্টগ্রাম নগরীতে বিদ্যুতের তার দেখা যাবে না

বিদ্যুৎ খনিজ ও জ্বালানি সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি জানিয়েছেন, চট্টগ্রাম শহরের ঝুলন্ত তার অপসারণ করে মাটির নিচ দিয়ে লাইন নেওয়ার প্রকল্প সরকার হাতে নিয়েছে।

তিনি এ কথা বলেন বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে নগরের রেডিসন ব্লু’র মোহনা হলে রিয়েল অ্যাস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) চট্টগ্রাম ফেয়ার-এর উদ্বোধনী অনুষ্ঠানে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা চট্টগ্রাম শহরের সমস্ত ইলেকট্রিক তার আন্ডারগ্রাউন্ড করে ফেলব। আগামী বছর থেকে এ প্রকল্পের কাজ শুরু হবে। ইতোমধ্যে নকশা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। কনসালটেন্ট কাজ করছে। গত দুই বছর আগে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছিলেন বাংলাদেশের সব বড় শহরগুলোর যত বৈদ্যুতিক তার আছে সব মাটির নিচে যাবে। এটি প্রায় ১২ হাজার কোটি টাকার একটি প্রকল্প।

আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি ঢাকাতে। কাজ শুরু হয়ে গেছে ধানমণ্ডি এলাকায়। ধীরে ধীরে পূর্বাচল, উত্তরা, মিরপুর, গুলশান, বনানী, গাজীপুর, নারায়ণগঞ্জ, সাভার এলাকায় কাজ শুরু করা হবে। চট্টগ্রাম শহর, সিলেট, কুমিল্লা, খুলনা, যশোর এবং রংপুরের জন্যও প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার জন্য চট্টগ্রামে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তা দুই-আড়াই বছরের মধ্যে বাস্তবায়ন করা হবে। এছাড়া বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দেড় বছরের মধ্যে তা বাস্তবায়ন করা হবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে দেশের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনকারী নগরী হবে চট্টগ্রাম।  তিনি জানান, মুজিবর্ষে দেশের সব এলাকা শতভাগ বিদ্যুতের আওতায় আসছে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার দেশের একমাত্র তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারী আধুনিকীকরণের জন্য প্রকল্প বাস্তবায়ন করছে। প্রায় ১৬০ কিলোমিটার গভীর সমুদ্রে পাইপলাইন বসানো হচ্ছে। এতে মাত্র ১২ ঘণ্টায় গভীর সমুদ্রে অবস্থান করা বড় জাহাজ থেকে সহজে তেল খালাস করা যাবে। ফলে প্রতি বছরে তেলের দামে প্রায় ১ হাজার কোটি টাকা সাশ্রয় হবে।

এসময় পরিকল্পিত শিল্প এলাকা ছাড়া বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ না দিতে সরকার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানান তিনি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর সামশুল আল আমিন কাজলের সভাপতিত্বে বক্তব্য দেন ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ, ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *