অন্যান্য

রক্তাক্ত কাবুল: ক্ষমা করব না, প্রতিশোধ নেব- বললেন বাইডেন

রক্তাক্ত কাবুল: ক্ষমা করব না, প্রতিশোধ নেব- বললেন বাইডেন

নিহতের সংখ্যা বেড়েই চলেছে আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবারের জোড়া বিস্ফোরণে। নিহতের সংখ্যা বেড়ে ৯০ জনে দাঁড়িয়েছে নিউজ ১৮ এবং জি-নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।  এদের মধ্যে বেশিরভাগই আফগান নাগরিক। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন দাবি করেছে এই হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা ও নাগরিকও নিহত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বর্বর এই হামলার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। হামলার পেছনে দায়ীদের খুঁজে বের করে শাস্তি নিশ্চিত করার কথাও জানিয়েছেন তিনি। জো বাইডেন বৃহস্পতিবার (২৬ আগস্ট) বলেছেন ‘আমরা ক্ষমা করবো না।

এই হামলার কথা আমরা ভুলেও যাবো না। আমরা হামলাকারীদের অবশ্যই খুঁজে বের করবো এবং জড়িতদেরকে এর মূল্য দিতে হবে।’

মার্কিন প্রেসিডেন্ট ইঙ্গিত দেন যে, হামলাকারীরা কাবুল দখলের পর তালেবান কারাগারগুলো উন্মুক্ত করে দেওয়ায় হয়তো সেখান থেকেই বেরিয়ে এসেছে। তিনি এই হামলার জন্য অভিযুক্ত করেন আইএস-কে সন্ত্রাসী গ্রুপকে। যদিও জঙ্গি গোষ্ঠীটি বাইডেনের আগেই কাবুলের এই জোড়া হামলার জন্য দায় স্বীকার করে নিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন জোর দিয়ে বলেন, সন্ত্রাসীদের ভয়ে কখনোই চুপ করে বসে থাকবে না যুক্তরাষ্ট্র। তার ভাষায়, ‘আমরা এই মিশন বন্ধ করবো না। আমরা (কাবুল থেকে) আমাদের এই প্রত্যাহার প্রক্রিয়া চালিয়ে যাবো।’মার্কিন বাহিনী চলে যাওয়ার আগে ৩১ আগস্ট

কাবুল থেকে এক লাখের বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে ১৫ আগস্ট তালেবানদের দখলে নেওয়ার পর। বহু মানুষ দেশটি ছাড়তে চাচ্ছেন। এই পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার স্থানীয় সময় কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ৬ টার দিকে পরপর দু’টি বিস্ফোরণ ঘটে। অ্যাবেই গেটের কাছে প্রথম বিস্ফোরণটি হয়। যেখানে বিমানবন্দরের দায়িত্বে ছিল মার্কিন ও ব্রিটিশ বাহিনী।

হামলার পর গোলাগুলির ঘটনাও ঘটে। এর কিছুক্ষণ পরেই ব্যারন হোটেলের পাশে দ্বিতীয় বিস্ফোরণ ঘটে। যেখানে ব্রিটিশ কর্মকর্তারা যুক্তরাজ্যে ভ্রমণ প্রত্যাশী আফগানদের প্রয়োজনীয় সহায়তা দিচ্ছিল।

আরও সংবাদঃ রক্তাক্ত কাবুল: ক্ষমা করব না, প্রতিশোধ নেব- বললেন বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *