৪২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে যে জেলা

তীব্র তাপপ্রবাহতে পুড়ছে চুয়াডাঙ্গা। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস এই জেলায় রেকর্ড হয়েছে করা হয়েছে। ফলে টানা ৪ দিন ধরে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে।

এ পরিস্থিতে গরমে অতিষ্ঠ সীমান্তবর্তী জেলার মানুষ। হাঁসফাঁস করছে প্রাণীকূল। তীব্র তাপদাহের কারণে তিনদিন ধরে জেলায় চলছে হিট এলার্ট। এ বিষয়ে জেলা প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সতর্কমুলক বার্তা প্রচার করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। জরুরি প্রয়োজনে বাইরে বের হলেও ছাতা নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ জনপ্রিয় ফুলটবলের দেশ আর্জেন্টিনাকে ক্রিকেট প্রশিক্ষণে সহযোগীতা করবে বাংলাদেশ

সরেজমিনে দেখা যায়, বেলা বাড়ার সাথে সাথে রোদের তীব্রতা বাড়ছে। দিনের বেশিরভাগ সময় সূর্যের তাপে গরম অনুভূত হচ্ছে। তীব্র প্রখরতায় উত্তাপ ছড়াচ্ছে চারপাশে। এ অবস্থায় নিম্ন আয়ের শ্রমজীবী মানুষেরা পড়েছেন চরম বিপাকে। বাইরে বের হওয়া নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, ইজিবাইক চালক ও ভ্যান-রিকশা চালকদের গরমে নাভিশ্বাস উঠেছে। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজ করতে পারছেন না। ছন্দপতন ঘটছে দৈনন্দিন কাজকর্মে। এছাড়া মাঠে সবজি এবং বরো ধানের ক্ষতির আশঙ্কা করছে কৃষি বিভাগ।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, ‘চুয়াডাঙ্গার ওপর দিয়ে তীব্র তাপ্রবাহ বয়ে চলছে। এ অবস্থা আরও কিছুদিন চলতে পারে। তবে এখনই বৃষ্টির সম্ভবনা নেই।’

আরও পড়ুনঃ হিট অ্যালার্টে ৭ দিন স্কুল বন্ধের দাবি

Leave a Comment