অন্যান্য

৩০ কোম্পানির সিল লাগিয়ে মাছের খাবার বেচে চাক্তাইয়ের সিএফসি ফুড

৩০টিরও বেশি বিভিন্ন কোম্পানির নাম ব্যবহার করে মাছের খাদ্য উৎপাদন ও বাজারজাত করছে সিএফসি ফুড নামের একটি কারখানা। চট্টগ্রাম নগরীর চাক্তাইয়ে অবস্থিত লাইসেন্সবিহীন এ কারখানাটি খাদ্য উৎপাদন প্রক্রিয়ায়ও করছে পরিবেশ দূষণ।

শনিবার (২৫ জুলাই) বিকেলে পরিচালিত জেলা প্রশাসনের অভিযানে লাইসেন্স ছাড়া কারখানা পরিচালনা ও পরিবেশ দূষণের দায়ে সিএফসি ফুডকে ৫০ হাজার টাকাসহ মোট ৫৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক। এ সময় কারখানাটি সিলগালা করে দেওয়া হয়।

জানা গেছে, চট্টগ্রাম নগরীর চাক্তাই ও বাকলিয়া এলাকার গড়ে ওঠা সিএফসি ফিশ ফুড নামের ওই কারখানায় মৎস্য অধিদপ্তরের কোন লাইসেন্স নেই। তারা নিজেদের উৎপাদিত ফিশ ফুড নাহার এগ্রো, নারিশ ফিশ, কোয়ালিটি ফিড, ক্যপ্সি বাংলা, মেগা ফিড, আর আর ফিড, মিট ক্যাটল ফিড, ফ্রেশ ফিডসহ ৩০টির বেশি কোম্পানির নামে বাজারজাত করে প্রতারণা করছিলেন কারখানা মালিক।

এ সময় মৎস্য ও পশু খাদ্য আইন ২০১০ ও বিধিমালা ২০১১ অনুযায়ী আইন ৫০ হাজার টাকা জরিমানা ও বিভিন্ন কোম্পানির সিল ব্যবহার করা বস্তা জব্দ করা হয়েছে।

একই অভিযানে বহদ্দারহাট বাজারে চিংড়ি মাছে জেলি মেশানোর দায়ে ২ ব্যবসায়ীকে ৩ হাজার টাকা জরিমানা ও জেলি মেশানো চিংড়ি ও আফ্রিকান মাগুর মাছ ধ্বংস করা হয়। মোট ৩ টি মামলায় ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.উমর ফারুক বলেন, ‘সিএফসি ফুড মৎস্য খাদ্য উৎপাদনে মৎস্য অধিদপ্তরের লাইসেন্স নেয়নি। অথচ উৎপাদন ও বাজারজাত করছে। অনুমোদন ছাড়া বিক্রি, লেভেলিং এবং মজুত নিষিদ্ধ হলেও তারা বিভিন্ন নামি কোম্পানির নামে প্যাকেটজাত করে বাজারজাত করে আসছিল। এটি প্রতারণা। অভিযানে সিএফসিকে ৫০ হাজারসহ মোট ৫৩ হাজার টাকা জরিমানা আদায় করেছি।’

অভিযানে উপস্থিত ছিলেন জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মো. আনোয়ারুল আমীন, জরিপ কর্মকর্তা আবুল কালাম আজাদ ও সিএমপির পুলিশ টিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *