২০ হাই ফ্লো ন্যাসাল ক্যানোলা নিয়ে হল সিএমপি-বিদ্যানন্দের সর্বাধুনিক ফিল্ড হাসপাতাল

ফিল্ড হাসপাতালটিতে স্থাপন করা হয়েছে সেন্ট্রাল অক্সিজেন ইউনিট। শ্বাসকষ্ট রোগীদের সর্বোচ্চ মাত্রার অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে স্থাপন করা হয়েছে ২০টি হাই ফ্লো ন্যাসাল ক্যানোলাও। ১০০ শয্যার এই হাসপাতালের প্রতিটি বেডে সঙ্গেই থাকছে অক্সিজেন সংযোগ।

বলছিলাম করোনা রোগীদের চিকিৎসায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় পতেঙ্গায় গড়ে ওঠা ফিল্ড হাসপাতালের কথা। এখন পর্যন্ত চট্টগ্রামে স্থাপিত ফিল্ড হাসপাতালগুলোর মধ্যে এটিতেই থাকছে সর্বাধুনিক সুবিধা।

বুধবার (১ জুলাই) পতেঙ্গার বি কে কনভেনশন সেন্টারে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে এই ফিল্ড হাসপাতাল। হাসপাতালটি উদ্বোধন করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ।

১০০ শয্যার এই হাসপাতালে সার্বক্ষণিক চিকিৎসা ও সেবার দায়িত্বে থাকবেন ১২ জন চিকিৎসক, ১৮ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবক। একটি সেন্ট্রাল অক্সিজেন সিস্টেমের মাধ্যমে প্রতিটি বেডে থাকবে অক্সিজেন সংযোগ। এছাড়াও রোগীদের যাতায়াত সুবিধায় থাকবে সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স সার্ভিস। ২০টি হাই ফ্লো ন্যাসাল ক্যানোলাও রয়েছে এই হাসপাতালে।

পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) আবু বক্কর সিদ্দিক বলেন, ‘বিদ্যানন্দ ফাউন্ডেশনের অর্থায়নে ও সিএমপির সহযোগিতায় এ অস্থায়ী ফিল্ড হাসাপাতাল চালু হয়েছে। নগরের জনসাধারণ এই হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা টেস্ট করতে পারবেন। এছাড়া আক্রান্ত হলে চিকিৎসা সেবাও পাবেন বিনামূল্যে।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এসএম মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথসহ পুলিশের অন্যান্য কর্মকর্তা, হাসপাতালের ডাক্তার, নার্স ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মকর্তারা। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *