২০২৩ সালে মহা দুর্ভিক্ষ দেখা দিতে পারে

২০২৩ সালে সারা পৃথিবীতে মহা দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে আশংকা করছেন বিশ্বনেতারা। সেই সাথে বাড়তে পারে অর্থনৈতিক মন্দাও। আমাদের প্রত্যেক এলাকার ১ ইঞ্চিও জায়গা যেন অনাবাদি না থাকে সেই দিকে খেয়াল রাখতে হবে। মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ঢাকেশ্বরী জাতীয় মন্দির অঙ্গনে উপস্থিত সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি জাতিসংঘে অনেক বিশ্বনেতাদের সাথে কথা বলছি, সবাই হতাশ, সবাই আশংকা করছেন ২০২৩ সালে দুর্ভিক্ষ নিয়ে। জাতিসংঘের মহাসচিবের সাথে কথা বলছি, তিনিও একই কথা বলেন। আমাদের মনে রাখতে হবে, আমাদের মানুষ আছে, আমাদের মাটিও আছে। আমাদের মাটি উর্বর। তাই আমাদের খেয়াল রাখতে হবে যেন ১ ইঞ্চি জায়গাও খালি না থাকে। আগামীতে যেন কোন সমস্যা না হয় সে জন্য আমাদেরকে এখন থেকে খেয়াল রাখতে হবে।

তিনি আরও বলেন, আমাদের সর্বোচ্চ সক্ষমতা দেখিয়ে প্রতিটি ইঞ্চি জমি কাজে লাগাতে হবে। আমাদের উৎপাদন বাড়াতে হবে। উৎপাদন বাড়িয়ে আমাদের সঞ্চয় বাড়াতে হবে।

পৃথিবীর উপর দিয়ে অনেক ঝড়ঝাপটা যাচ্ছে, করোনার পরে রাশিয়া ইউক্রেনে যুদ্ধ সারা পৃথিবীতে ব্যাপক অভাব অনটন সৃষ্টি করে। দ্রব্যমুল্যের দাম অনেক বেড়ে গেছে। বিশ্বে দেখা যাচ্ছে মুদ্রাস্ফীতি, অর্থনৈতিক মন্দা। আজকে শুধু বাংলাদেশ না, সারা পৃথিবীতে সকল দেশের সাধারণ মানুষ কষ্টে আছে। আমাদের পানি, বিদ্যুৎ, গ্যাস সহ পয়োজনীয় সব কিছু ব্যবহারে সচেতন হতে হবে।

Leave a Comment