হাটহাজারীতে সরকারী জমি উচ্ছেদে অতর্কিত হা মলা, ১০ জনের দণ্ড

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার জালালাবাদে নবনির্মিত সিডিএ লিংক রোডের দুই পাশে গত এপ্রিল-মে মাসে পাহাড় কেটে ব্যক্তিগত ও সরকারি জমিতে (রেলওয়ের জমি, খাস জমি) গড়ে তোলা হয় স্থাপনা। পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ ও অবৈধভাবে গড়ে তোলা এসব স্থাপনা উচ্ছেদে অভিযান চালাতে গেলে ঝুঁকিপূর্ণ ওই এলাকায় বসবাসকারীদের অতর্কিত হা মলার শিকার হন অভিযানে থাকা ভূমি অফিসের দুই কর্মকর্তা।

বুধবার (২৪ জুন) হাটহাজারী উপজেলার জালালাবাদ এলাকায় উচ্ছেদ অভিযান চালাতে গিয়ে এ হাj মলার শিকার হন তারা। ঘটনার পর ১০ জনকে গ্রেt প্তার করে সাত দিনের সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

একই সঙ্গে ১০ সংস্থাকে নিয়ে ১৬টি পাহাড়ে অবৈধ এবং ঝুঁকিপূর্ণভাবে স্থাপিত ৩৫০ স্থাপনা উচ্ছেদ করে প্রশাসন। পরিবেশ অধিদপ্তর এবং জেলা প্রশাসনের পাঁচ নির্বাহী ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম বলেন, ‘আজকের অভিযানে ঝুঁকিপূর্ণ ঘরবাড়ি উচ্ছেদের পাশাপাশি বিদ্যুতের ৩০টি মিটার জব্দ করা হয়েছে। পাহাড়ি ঝুঁকিপূর্ণ স্থাপনায় বিনা মালিকানার জমিতে কিভাবে বিদ্যুৎ মিটার সংযোগ দেওয়া হলো তার বিরুদ্ধে প্রশাসনিক তদন্ত করা হবে।’

তিনি বলেন, ‘সরকারি কাজে বাধা দেওয়ায় এবং দায়িত্বরত সরকারি টিমের সদস্যকে শারীরিকভাবে আক্রমণ করায় ১০ জনকে আটক করা হয় এবং মোবাইল কোর্টের মাধ্যমে তাদের সাতদিনের দণ্ড দেওয়া হয়েছে।’

Leave a Comment