সড়ক দুর্ঘটনা এড়াতে পুলিশের অভিনব উদ্যোগ, চালকদের দেওয়া হচ্ছে চা!

অনেক সময় চালকরা সারাদিন না ঘুমিয়েই আবার রাতে গাড়ি নিয়ে বের হন। রাতের শেষভাগে এবং ভোরের দিকে অনেক সময়ই গাড়ির চালকদের ঘুম পায়।

জবুথবু  শীতের ভোরে গাড়ির চালকদের চাঙ্গা রাখতে দেওয়া হচ্ছে গরম গরম চা। সড়ক দুর্ঘটনা কমাতে এই উদ্যোগ নিয়েছে পুলিশ। ঘুমের আড়ষ্টতা যেন হয়ে না ওঠে দুর্ঘটনার কারণ, তাই এমন উদ্যোগ নিয়েছে পুলিশ।

পুলিশের জানিয়েছে, ঘুম ঘুম চোখে গাড়ি চালানোর কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে। একাধিক দুর্ঘটনার তদন্ত করে উঠে এসেছে, বিশ্রামের অভাবে সাধারণত তাদের ঘুম চলে আসে।

দুর্ঘটনা এড়ানোর জন্য ভোর বেলা কলকাতার বিভিন্ন জায়গায় গাড়ির চালকদের চা দিয়েছে ট্রাফিক পুলিশের সদস্যরা।

কাগজের ওয়ানটাইম কাপে তাদের হাতে তুলে দেওয়া হয়েছে ধোঁয়া ওঠা গরম চা। চালকদের সচেতন করতে আর চাঙ্গা রাখতে অভিনব এই উদ্যোগ নিয়েছে ভারতের কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ সালে চলন্ত গাড়িতে চালক ঘুমিয়ে পড়ায় আহত হন মোট ২৭ জন ৩২টি দুর্ঘটনার ঘটনা ঘটে। এসব দুর্ঘটনায় ২ জনের মৃত্যু হয়। সম্প্রতি নদিয়ায় গভীর রাতে মালবাহী গাড়ির দুর্ঘটনায় ১৭ জনের মৃত্যু হয়।

এ ছাড়া চালক ক্লান্ত থাকার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই মালবাহী গাড়ি দুর্ঘটনার শিকার হয়েছে। এ কারণে উত্তর কলকাতার কাশীপুর, চিৎপুর, বেহালা, দক্ষিণ কলকাতার তারাতলা, পূর্ব কলকাতার বাইপাস, বাসন্তী হাইওয়েতে রাত ও ভোরে সতর্কতা বাড়িয়েছে পুলিশ।

চালকদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থার বদলে পরিবেশন করা হচ্ছে চা। মালবাহী চালকদের ঘুম তাড়াতে প্রতিদিনই নতুন নতুন ‘অভিযান’ শুরু করছে ট্রাফিক পুলিশের কর্মকর্তা।

এভাবে চালকদের পাশে দাঁড়ালে রাতে ঘটা দুর্ঘটনার পরিমাণ কমিয়ে আনা যাবে বলেও ধারণা তাদের। পুলিশের মতে, এই উদ্যোগের ফলে অনেকটাই চাঙ্গা হয়ে উঠছেন গাড়ির চালকরা।

Leave a Comment