স্বাস্থ্য ও রুপচর্চা

গর্ভাবস্থায় যৌনমিলন কতটা নিরাপদ?

গর্ভাবস্থায় যৌনমিলন কতটা নিরাপদ?

জীবক আচার্য

হাইলাইটসঃ

একজন সুস্থ স্বাভাবিক দম্পতির মধ্যে শারীরিক সম্পর্ক বা চলতি কথায় সহবাস শুধু তাদের ভালোবাসাই গভীর করে না, ভালো করে মন এবং শারীরিক স্বাস্থ্যও

জানুন বিশেষজ্ঞের মতঃ প্রশ্ন- আমি চার মাসের গর্ভবতী। আমার স্বামী মাঝেমধ্যেই যৌন মিলনের ইচ্ছে প্রকাশ করেছেন। তবে সন্তানের ক্ষতি হতে পারে এমন আশঙ্কায় আমরা আর মিলিত হয়নি। গর্ভাবস্থায় যৌন মিলন (Sex During Pregnancy) কতটা নিরাপদ? আমরা কি মিলিত হতে পারি, যদি দয়া করে উত্তর দেন…

উত্তর

গর্ভাবস্থায় যৌন মিলনে কোনও রকম সমস্যা হওয়ার কথা নয়। প্রেগন্যান্সির এই ৯ মাসই আপনি Sex করতে পারেন। কিন্তু, কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। প্রথম তিনমাস কিন্তু সেক্স না করাই ভালো। এতে গর্ভপাতের ঝুঁকি থাকে। এছাড়াও যদি কোনও কারণে গর্ভপাতের ইতিহাস থাকে তাহলে অবশ্যই যৌন মিলন করবেন না। অথবা এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। অনেকের আবার জরায়ু মুখ খোলা থাকে। সেক্ষেত্রে ৩-৬ মাস সহবাস পুরোপুরি নিষিদ্ধ।

একজন সুস্থ স্বাভাবিক দম্পতির মধ্যে শারীরিক সম্পর্ক বা চলতি কথায় সহবাস শুধু তাদের ভালোবাসাই গভীর করে না, ভালো করে মন এবং শারীরিক স্বাস্থ্যও। গর্ভাবস্থায় একজন মহিলাকে নানা রকম মানসিক ও শারীরিক টানাপোড়েনের মধ্যে দিয়ে যেতে হয়। সেই সময় তার সঙ্গীর সাথে নিবিড় সময় কাটাতে ইচ্ছে করতেই পারে। অন্তত গর্ভবতী মহিলাদের শরীরের হরমোন তাঁদের এই ইচ্ছেতে প্রচণ্ড পরিমাণে জোর দেয়। আর এই ক্ষেত্রে হবু মায়েদের মাথায় ঘোরে হাজারো সংশয়; যা তারা পরিবারের কাউকে জিজ্ঞাসা করতে লজ্জা পান।

গর্ভবতী অবস্থায় কতদিন পর্যন্ত সহবাস করা যায়?

প্রেগন্যান্সিতে যদি কোনও জটিলতা না থাকে, এবং আপনার ডাক্তার যদি এই ব্যাপারে সহমত হন, তাহলে আপনি সহবাস করতেই পারেন। তবে স্বাভাবিক ভাবে বলা হয় শেষ তিন মাস সেক্স এড়িয়ে যেতে পারলেই ভালো।

সহবাসের ফলে বাচ্চার কী কোনও ক্ষতি হয়?

না, সহবাসের ফলে বাচ্চার কোনও রকম ক্ষতি হয় না। বাচ্চা মায়ের শরীরের ভিতর জরায়ুর মোটা আস্তরণের মধ্যে অ্যামনিওটিক ফ্লুয়িডের মধ্যে থাকে। জরায়ুমুখকে ঢেকে রাখে ঘন মিউকাস প্লাগ যা বাচ্চাকে ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। তাই, জল ভাঙা বা জল বেরিয়ে আসার আগে পর্যন্ত যৌনমিলন সম্পূর্ণ নিরাপদ। অনেকেই মনে করেন যে, প্রথম এবং তৃতীয় ট্রিমেস্টার চলাকালীন সহবাস একেবারেই উচিত নয়। গর্ভাবস্থার প্রথম তিনমাস গর্ভপাতের আশঙ্কা এবং শেষ দিকে সময়ের আগেই প্রসব যন্ত্রণা শুরু হওয়ার আশঙ্কা করেন হবু বাবা ও মা।

কিন্তু এই ধারণা সম্পূর্ণ সত্যি নয়। সবার শরীরের ধরন এবং প্রেগন্যান্সি আলাদা আলাদা হয়। এক্ষেত্রে, একমাত্র ডাক্তারের কথামতোই চলতে হবে।প্রেগন্যান্সির অবস্থা এবং মায়ের শরীর বুঝে ডাক্তার যদি অনুমতি দেন, তা হলে প্রথম এবং তৃতীয় ট্রিমেস্টারেও সহবাসে কোনও ভয় নেই। যৌন মিলনের পরে, মা অনেকসময় পেটের ভিতর বাচ্চার নড়াচড়া অনুভব করতে পারেন। এতে ভয় পাওয়ার কোনও দরকার নেই।

গর্ভাবস্থায় সহবাস কীভাবে উপকারে আসে?

রক্তচাপ কম রাখতে সাহায্য করে ও প্রি-এক্লাম্পসিয়ার (preeclampsia) ঝুঁকি কম করে।

কিছুটা হলেও ক্যালোরি বার্ন করে।

অর্গাজমের প্রভাবে যে অক্সিটোসিন হরমোন নিঃসৃত হয়, তার জন্য হবু মা শরীরের ব্যথা যন্ত্রণাকে অতটা অনুভব করতে পারেন না। সেই সঙ্গে মায়ের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এই ফিল গুড হরমোন।

শুধু যে মায়েরই ভালো ঘুম হয় তা নয়, আরাম করে ঘুমোয় বাচ্চাটিও। হবু মায়েরও দিব্যি ঘুম হয়।

কোন কোন ক্ষেত্রে সহবাস করা উচিত নয়?

প্রেগন্যান্সির প্রথম দিকে সহবাস করার পরে যদি আপনার কোনও রকম রক্তপাত হয়, তা হলে ডাক্তার ১৪ সপ্তাহ না হওয়া পর্যন্ত সহবাস করতে বারণ করেন। সুত্রঃ এইসময় ডট ইন্ডিয়া টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *