সারাদিন চট্টগ্রাম নগরীর প্রবেশ পথে সেনাবাহিনীর তল্লাশি

চট্টগ্রাম নগরীর প্রবেশ পথে সেনাবাহিনীর তল্লাশি

চট্টগ্রাম নগরীর প্রবেশপথে চেকপোস্ট স্থাপন করে তল্লাশি করেছে সেনাবাহিনী। বৃহস্পতিবার (১ জুলাই) সকাল থেকেই তল্লাশি শুরু করেছে। কর্ণফুলী থানার মইজ্জারটেক ও সিটি গেট এলাকায় নগরীতে প্রবেশ ও বের হওয়া প্রত্যেকটি গাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। নিদিষ্ট কারণ দেখাতে না পারলে গাড়ি ফেরত পাঠানো হচ্ছে।

সরেজমিনে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত মইজ্জারটেক এলাকায় সেনাবাহিনীর চেকপোস্টে অবস্থান করে দেখা গেছে, প্রত্যেকটি গাড়ি চেক করছেন সেনাবাহিনীর সদস্যরা। প্রথমে বের হওয়ার কারণ জিজ্ঞেস করা হচ্ছে। বের হওয়ার যুক্তিসংগত কারণ থাকলে তাদের চট্টগ্রাম শহরের ভেতর প্রবেশ করতে দেওয়া হচ্ছে। আর কারণ যুক্তিসংগত না হলে তাদের ফেরত দেওয়া হচ্ছে। একইভাবে নগরী থেকে যারা বের হচ্ছেন তাদেরও তল্লাশি করা হচ্ছে।

চট্টগ্রাম নগরীতে প্রবেশের সময় হামিদ নামের এক মোটরসাইকেল আরোহীকে ফেরত পাঠানো হয়েছে। তাকে চেকপোস্টে সেনাবাহিনীর সদস্যরা নগরীতে যাওয়ার কারণ জিজ্ঞেস করেন। এর উত্তরে মোটরসাইকেল চালক হামিদ বালু আনার কথা বললে মোটরসাইকেলটি ফেরত দেওয়া হয়েছে।

এছাড়া চট্টগ্রামের আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সে করে যাত্রী নেওয়ার সময় সেটি আটক করা হয়েছে। অ্যাম্বুলেন্স থাকা ৯ যাত্রীকে নামিয়ে দেওয়া হয়েছে। এছাড়া মইজ্জারটেক মোড়ে প্রতিটি মোটরসাইকেল, প্রাইভেটকারে তল্লাশি চালাতে দেখা গেছে। এমনকি মালবাহী ট্রাকে দুজনের অধিক মানুষ থাকলে তাদের পরিচয় জানতে চাওয়া হচ্ছে।

এদিকে চট্টগ্রামের আনোয়ারার সহকারী কমিশনার (ভূমি) সুকান্ত সাহা বলেন, অ্যাম্বুলেন্সটি বিকল্প চালক দিয়ে আনোয়ারা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। আর চালক আতাউরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

চালক আতাউর বলেন, চট্টগ্রাম নগরীতে রোগী নামিয়ে দেওয়ার পর তাদের গাড়িতে তুলছিলেন।

মইজ্জারটেক চেকপোস্টের পোস্ট কমান্ডার সেনাবাহিনীর মেজর আল মাহমুদ বলেন, সরকারের পক্ষ থেকে যে বিধিনিষেধ দেওয়া হয়েছে তা বাস্তবায়নে কাজ করছে সেনাবাহিনী। চেকপোস্টের মূল কারণ হচ্ছে যানবাহন ও মানুষ চলাচল নিয়ন্ত্রণ করা। যারা শহর থেকে বের হচ্ছে বা নগরীতে প্রবেশ করছে তারা সঠিক নিয়ম মানছে কি-না তা দেখা হচ্ছে। যারা নিয়ম ভঙ্গ করে যাওয়ার চেষ্টা করছেন তাদের বাসায় ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, যারা জরুরি প্রয়োজনে বের হচ্ছেন তাদের যেতে দেওয়া হচ্ছে। সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি খেয়াল রাখা হচ্ছে। এছাড়া নগরী ও জেলায় টহল দিচ্ছে সেনাবাহিনীর সদস্যরা।

চট্টগ্রাম নগরীর প্রবেশপথ সিটি গেট, নতুন ব্রিজ, অক্সিজেন মোড়সহ ১৬টি স্থানে চেকপোস্ট বসিয়েছে মেট্রোপলিটন পুলিশ। চট্টগ্রামের সিটি গেট এলাকায় সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে কাজ করছে সেনাবাহিনী। এছাড়া নগরীতেও সেনাবাহিনীকে টহল দিতে দেখা গেছে।

Leave a Comment