সম্ভাব্য তালেবান মন্ত্রীদের সঙ্গে যোগাযোগ রাখছে রাশিয়া

সম্ভাব্য তালেবান মন্ত্রীদের সঙ্গে যোগাযোগ রাখছে রাশিয়া।

রাশিয়া আফগানিস্তানের সরকারে জায়গা পাবে এমন সম্ভাবনাময় তালেবান নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছে। এই তথ্য জানিয়েছে রাশিয়ার কাবুল রাষ্ট্রদূতের বরাতে রুশ সংবাদমাধ্যম আরআইএ নিউজ।

আফগানিস্তানের নতুন সরকারের কাছে মস্কো অস্ত্র বিক্রি করবে না বলে জানিয়েছেন রাশিয়ার আফগান রাষ্ট্রদূত।

এদিকে তালেবানের একটি সূত্র জানিয়েছে, আফগানিস্তানের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারদার।

এই সূত্র আরও জানিয়েছে, তালেবান ইতোমধ্যে শেষ করেছে সরকার গঠনের সকল প্রক্রিয়া। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি।  

তালেবান গত ১৫ আগস্ট কাবুল দখল করে। তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না বলে জানিয়েছিলো যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বগুলো। কিন্তু তালেবানের প্রতি বেশ ইতিবাচক মনোভব দেখাচ্ছে রাশিয়া।

রুশ সরকার বলেছে, তারা তালেবানের সঙ্গে সম্পর্ক তৈরি করতে চায়, কিন্তু তাদেরকে আফগানিস্তানের শাসক হিসাবে স্বীকৃতি দিতে তাড়াহুড়ো করতে চায় না। 

বিবিসির খবরে বলা হয়েছে, আফগানিস্তানের আফগান মোজাহিদীনের কাছে সাবেক সোভিয়েত ইউনিয়ন ১৯৭৯ সাল থেকে ১৯৮৯ পর্যন্ত দশ বছর ধরে চলা যুদ্ধে পরাজিত হয়। এই পরাজয়ের ইতিহাস রাশিয়া সহজে ভুলবে না।

কিন্তু মস্কো আফগানিস্তানের উত্তরে সাবেক সোভিয়ে দেশ – উজবেকিস্তান, তাজিকস্তান, তুর্কমেনিস্তানের ওপর সম্ভাব্য যে কোনো অস্থিতিশীলতার প্রভাব নিয়ে চিন্তিত। রাশিয়ার ককেশাস অঞ্চলের জিহাদি গোষ্ঠীগুলোর আফগানিস্তানে আশ্রয়-প্রশ্রয় পাওয়া নিয়ে মস্কো সবচেয়ে বেশি চিন্তিত। বিশেষ করে রাশিয়া এবং তালেবান উভয়ের জন্যই বিপজ্জনক ইসলামিক স্টেটের সাথে সম্পর্কিত এসব জিহাদি। ফলে, রাশিয়া তালেবানের সাথে বেশ কিছুদিন ধরেই সম্পর্ক তৈরি করতে শুরু করেছে।

রাশিয়া ইন গ্লোবাল অ্যাফেয়ার্স সাময়িকীর সম্পাদক ফিওদর লুকিয়ানভ বিবিসিকে বলেন, রাশিয়া আফগানিস্তানে তাদের ‘দ্বৈত নীতি’ অব্যাহত রাখবে।

তিনি বলেন, মস্কো এক দিকে তালেবানের সঙ্গে  রাজনৈতিক নিরাপত্তার স্বার্থে সম্পর্ক রাখার চেষ্টা করবে। অন্যদিকে, রাশিয়া তাজিকস্তানে তাদের সৈন্য সংখ্যা বাড়াবে। তাজিকস্তান এবং আফগানিস্তানের সঙ্গে সামরিক সম্পর্ক বাড়িয়ে রাশিয়া চেষ্টা করবে উগ্র ইসলামপন্থীরা যাতে আফগানিস্তান থেকে ককেশাস দেশগুলোতে ঢুকতে না পারে।

আরও সংবাদঃ সম্ভাব্য তালেবান মন্ত্রীদের সঙ্গে যোগাযোগ রাখছে রাশিয়া।

Leave a Comment