অন্যান্য

শুক্রবার চট্টগ্রামে আসছে সিনোফার্মের ৯১ হাজার টিকা, অগ্রাধিকার দেয়া হবে মেডিকেল স্টুডেন্ট সহ ফন্টলাইনারদের

শুক্রবার চট্টগ্রামে আসছে সিনোফার্মের ৯১ হাজার টিকা, অগ্রাধিকার দেয়া হবে মেডিকেল স্টুডেন্ট সহ ফন্টলাইনারদের।

চীনের সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের ৯১ হাজার ২০০ ডোজ টিকা শুক্রবার (১৮ জুন) আসছে চট্টগ্রামে। শুধুমাত্র চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসাপাতালে একটি টিকাদান কেন্দ্রে মেডিকেল স্টুডেন্টসহ করোনা মোকাবেলায় ফন্টলাইনারদের অগ্রাধিকার দিয়ে এসব টিকা দেওয়া হবে বলে সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার (১৭ জুন) সন্ধ্যায় এসব তথ্য জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

তিনি বলেন, সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ টিকা শুক্রবার আমাদের কাছে এসে পৌঁছাবে। টিকাগুলো সংরক্ষণ করা হবে সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে। ইতিমধ্যে এ সংক্রান্ত সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

করোনার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমান মানুষ এসব টিকা পাবেন কিনা এমন প্রশ্নের জবাবে সিভিল সার্জন বলেন, এটি প্রথম ডোজের টিকা। কাদের দেওয়া হবে এই ব্যাপারে একটা নীতিমালা আসবে। এসব টিকা প্রদানের কার্যক্রম শুধুমাত্র একটি কেন্দ্র (চমেক হাসপাতাল) থেকেই পরিচালিত হবে। এতে মেডিকেল শিক্ষার্থীসহ এখন পর্যন্ত করোনার টিকা না পাওয়া ফন্টলাইনারদের অগ্রাধিকার দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রামের ৫ জেলার জন্য মোট ১ লাখ ১৪ হাজার ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম জেলার জন্য ৯১ হাজার ২০০ ডোজ, কক্সবাজার জেলার জন্য ১০ হাজার ৮০০ ডোজ, রাঙ্গামাটি জেলার জন্য ৪ হাজার ৮০০ ডোজ, খাগড়াছড়ি জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ এবং বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়।

প্রসঙ্গত, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনার টিকা চট্টগ্রামে আসে গত ৩১ জানুয়ারি। পরে ৯ এপ্রিল দ্বিতীয় দফায় আরও ৩ লাখ ৬ হাজার ডোজ টিকা আসে। ৭ ফেব্রুয়ারি শুরু হয় টিকাদান কার্যক্রম। তবে সেই টিকার প্রথম ডোজ দেওয়ার পর প্রায় এক লাখ মানুষ এখনও দ্বিতীয় ডোজের টিকা পাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *