অন্যান্য

শিথিল লকডাউনে গাদাগাদি করে চলছে গণপরিবহন

শিথিল লকডাউনে গাদাগাদি করে চলছে গণপরিবহন। পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে দেশের জনগণের সুবিধার্থে সরকার লকডাউনের কঠোরতা শিথিল করেছে ৮ দিনের জন্য। ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত থাকবে এই শিথিলতা। ফলে স্বাস্থ্যবিধি মেনে আগের মত সকল কাজ করার সুযোগ পাচ্ছে সবাই। এরই মধ্যে শপিংমল ও দোকানপাট খোলা হয়েছে। চলাচল শুরু করেছে গণপরিবহণ।

লকডাউন শিথিল করে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহণ চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে। অথচ অল্প কিছু গণপরিবহণ ছাড়া সবাই গাদাগাদি করে যাত্রী পরিবহণ করছে। নির্দেশনায় ভাড়া ৬০% বাড়িয়ে আসনের অর্ধেক যাত্রী পরিবহণের নির্দেশ অমান্য করে সকল সীট ভর্তি ছাড়া ও দাড় করিয়ে যাত্রী পরিবহণ করছে। ভাড়া ও আদায় করা হচ্ছে অতিরিক্ত।

এছাড়া অনেক যাত্রী এবং গাড়ীর স্টাফ ও ব্যবহার করছেনা মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার। বিভিন্ন প্রতিনিধিদের অনুসন্ধানে জানা যায়, আজ রাজধানীসহ সারাদেশে একই চিত্র দেখা গেছে।

এদিকে দীর্ঘদিন পরে লকডাউন শিথিল করায় আজ ১৫ জুলাই বৃহস্পতিবার রাস্তায় ছিল রেকর্ড পরিমাণ যানজট, রাস্তায় পরিবহণ এবং মানুষের উপস্থিতি ছিল ব্যাপক।

উল্লেখ্য, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত ৭ দিনের জন্য কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। পরবর্তীতে আরো ৭ দিন বাড়িয়ে ১৪ জুলাই মধ্যরাত পর্যন্ত করা হয়। কঠোর লকডাউনে ও সংক্রমণ না কমায় কারফিউ জারির প্রস্তাব দিয়েছে করোনা পরামর্শক কমিটি।

কিন্তু মুসলিমদের বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা নিকটবর্তী হওয়ায় জনগণের কথা চিন্তা করে সরকার ৮ দিনের জন্য কঠোর লকডাউনে শিথিলতা ঘোষণা করেছে।

এদিকে আগামী ২১ জুলাই দেশে উৎযাপিত হবে পবিত্র ঈদুল আযহা , এর পরই আবার পুনরায় শুরু হবে কঠোর লকডাউন। নির্দেশনায় বলা হয়, ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ আরোপ করা হবে। বিধিনিষেধ শিথিলের পর এই ৮ দিন স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিকভাবেই চলবে সরকারি-বেসরকারি অফিস। বিধিনিষেধ শিথিল করা হলেও মন্ত্রিপরিষদ বিভাগের অপর নির্দেশনায় বলা হয়, সকল অবস্থায় সব সময় কঠোর স্বাস্থবিধি মেনে সকল কাজ করতে হবে। সব সময় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

এ সময়ে পর্যটন কেন্দ্র, বিনোদন কেন্দ্রে গমন, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক অনুষ্ঠান যেমন- বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি, রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পরিহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *