খেলাধুলা

রোহিত শর্মা হয়ে উঠতে পারেন শচীন টেন্ডুলকার!

ক্যাপ্টেন্সি হারালেও মুম্বাই ইন্ডিয়ান্স দলে রোহিত শর্মা হয়ে উঠতে পারেন শচীন টেন্ডুলকার। লিটিল মাস্টার যেমন মহেন্দ্র সিং ধোনির অধীনে খেলেছিলেন, সেই ধোনি শেষ পর্যন্ত বিশ্বকাপও এনে দিয়েছিলেন ভারতকে। রোহিতের ওপরও সেই ক্যাপ্টেন্সির প্রেশার এবার না থাকায় নিজের ব্যাটিংয়ে শতভাগ মনোযোগ দিতে পারবেন, এমনটাই মনে করছেন টিম ইন্ডিয়ার সাবেক পেসার শ্রীশান্ত।

গল্পের শুরুটা একটু আগে থেকেই করা যাক। এই শতকের শুরুর দিকের ঘটনা। অস্ট্রেলিয়া সফর শেষ করে এসে ভারতের তৎকালীন চিফ সিলেক্টর চান্দু বোর্দের সাথে বসলেন ক্যাপ্টেন শচীন টেন্ডুলকার। সরাসরি বলছেন, অধিনায়কত্ব আর করতে চান না মাস্টার ব্লাস্টার। কারণ ওই দায়িত্বের ভার তার ব্যাটিং পারফরমেন্সে নেতিবাচক প্রভাব ফেলছে।

আরো পড়ুনঃ আইপিএল থেকে দুঃসংবাদ পেলেন মুস্তাফিজ

চিফ সিলেক্টর তাকে বোঝানোর চেষ্টা করছিলেন, কারণ এতো শর্ট নোটিশে ক্যাপ্টেন খুঁজে পাওয়াও তো কঠিন কাজ। কিন্তু শচীন কিছুতেই মানলেন না, দায়িত্ব ছাড়বেনই।

ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা ব্যাটার হিসেবেই প্রতিষ্ঠিত শচীনের ঝুলিতে সবচেয়ে বেশি রান, আছে সেঞ্চুরির সেঞ্চুরি। কিন্তু ক্যাপ্টেন হিসেবে তাকে ফ্লপ না বলে উপায় নেই। নিজে কোন কাজের কাজি সেটা ভালো বুঝেছিলেন বলেই ১৯৯৬ থেকে ২০০০ সাল পর্যন্ত নেতৃত্ব দিয়ে দায়িত্ব থেকে অব্যাহতি নেন। সৌরভ গাঙ্গুলির অধীনে খেলতে শুরু করেন কেবলই একজন ব্যাটার হিসেবে, এবং তৈরি করে চলেন একের পর এক ইতিহাস।

সেই শচীর সর্বশেষ খেলেছেন মহেন্দ্র সিং ধোনির ক্যাপ্টেন্সিতে। জিতেছেন ২০১১’র বিশ্বকাপ। সেই ট্রফি উঁচিয়ে ধরে অকপটে স্বীকার করেছেন, ২২ বছরের ক্যারিয়ারে যেক’জন ক্যাপ্টেনের অধীনে খেলেছেন, ধোনি তাদের মধ্যে সেরা। ক্যাপ্টেন কুলকে কতো বড় কপ্লিমেন্ট দিয়েছিলেন লিটিল মাস্টার সেটা তার ক্যারিয়ারে আসা অধিনায়কদের তালিকা দেখলেই বোঝা যাবে।

ভারতের সাবেক এই ওপেনার খেলেছেন মোট ছয় জন ক্যাপ্টেনের অধীনে, আজহারউদ্দিন থেকে শুরু করে যে তালিকায় ছিলেন গাঙ্গুলি আর অনিল কুম্বলের মতো লিজেন্ডরাও।

এই পুরো গল্পটাই মনে করিয়ে দিয়েছেন ভারতের সাবেক পেসার শ্রীশান্ত। প্রসঙ্গ রোহিত শর্মার ক্যাপ্টেন্সি হারানো, আর হার্দিক পান্ডিয়ার মুম্বাই ইন্ডিয়ান্সের নেতৃত্ব গ্রহণ। হার্দিক ছিলেন গুজরাট টাইটান্স দলে, সেখানে থেকে তাকে এনেই রোহিতেই জায়গায় অধিনায়ক বানিয়ে দিয়েছেন মুম্বাইয়ের মালিক পক্ষ, আর এই বিষয়টা একেবারেই সহজভাবে নেয়নি সাধারণ সমর্থকদের একটা বড় অংশ।

মুম্বাইকে পাঁচ আইপিএল ট্রফি জেতানো ক্যাপ্টেন রোহিতকে সরিয়ে ওই দলে মাতবরি করছেন পান্ডিয়া, গুজরাট টাইটান্স থেকে উড়ে এসে জুড়ি বসেছেন, এমন অভিযোগে দলটার বর্তমান অধিনায়ককে শুনতে হচ্ছেন দুয়োধ্বনি। অ্যাওয়ে ম্যাচে তো আছেই, নিজেদের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামেও ঘটেছে এমন ঘটনা। হোমগ্রাউন্ডে কোনো ক্যাপ্টেন দুয়ো শুনতে পারে সেটা হয়তো অনেকে ভাবতেই পারে না।

এসব বিষয়কে একপাশে সরিয়ে শ্রীশান্ত অবশ্য বলছেন, ক্যাপ্টেন্সির দায়িত্ব থেকে অব্যাহতি রোহিত নিতে পারেন ইতিবাচকভাবেই। মনোযোগ দিতে পারেন নিজের ব্যাটিংয়ে, যেমনটা করেছিলেন শচীন। ক্যাপ্টেন হওয়ার পরিবর্তে পারফরমার হয়েই দারুণভাবে পার করেছেন নিজের ক্যারিয়ার। ধোনি কিংবা গাঙ্গুলি, কারো থেকে পারফরমেন্সে পিছিয়ে না থাকলেও খেলে গেছেন তাদের ক্যাপ্টেন্সিতে। দলে এমন ভূমিকা তার সর্বকালের সেরা ব্যাটার হওয়ার পথে বাধা হয়নি।

শ্রীশান্ত বলছেন, রোহিতও সেটা করতে পারেন, এবারের আইপিএলে এগিয়ে থাকতে পারেন অরেঞ্জ ক্যাপ জয়ের দৌড়ে। যদিও ক্যাপ্টেন্সি ছাড়ার পর সেই মুক্ত হয়ে দারুণ কোনো পারফরমেন্স এখনো উপহার দিতে পারেননি মুম্বাই ওপেনার। তার দল হেরেছে আইপিএল চলতি আসরে নিজেদের প্রথম তিন ম্যাচ।

টি-টোয়েন্টি ম্যাচে যৌথভাবে সর্বোচ্চ ১৭ ডাকের রেকর্ডও এখন তার দখলে। সেখান থেকে কতো দ্রুত কামব্যাক করতে পারেন তার ওপরে নির্ভর করছে এমনকি তার জাতীয় দলের ভবিষ্যতও। যদিও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপটা ভারত রোহিতের ক্যাপ্টেন্সিতেই খেলছে, এমন ঘোষণা দিয়ে রেখেছে খোদ বিসিসিআই।

আরো পড়ুনঃউত্তর আমেরিকার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টারে হেরে গেলো মেসির মিয়ামি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *