অন্যান্য

রূপ বদলাচ্ছে করোনা, সুস্থ হয়েও রি-ইনফেকশনে ‘পজিটিভ’ শনাক্ত

রূপ বদলাচ্ছে করোনা। করোনার মৃদু উপসর্গ কিংবা পরীক্ষার আগেই মারা যাওয়ার ঘটনাটি নতুন নয়। তবে এর সঙ্গে করোনায় সুস্থ হওয়া কয়েকজন রোগীর আবারও ‘পজিটিভ’ শনাক্তের তথ্য মেলেছে কক্সবাজারে। এমন খবরে জনমনে আতংক দেখা দিয়েছে। তবে এটিকে ‘রি-ইনফেকশন’ বলে মন্তব্য করেছেন চিকিৎসকরা।

এতদিন প্রচলিত ধারনা ছিল, করোনায় একবার আক্রান্ত হলে অ্যান্টিবডি তৈরি হয়। ফলে দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার আশঙ্কা নেই। সেই ধারনা ভুল প্রমাণিত ঘাতকব্যধি করোনা। কক্সবাজারেই একাধিক করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে আবারও আক্রান্ত হচ্ছেন নতুন করে।

সরকারি হিসাব মতে, কক্সবাজারে দুজনের ‘রি-ইনফেকশন’ হয়েছে। তারা করোনায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন চিকিৎসা শেষে ‘নেগেটিভ’ হয়েছিলেন। কয়েকদিন পর আবারও উপসর্গ দেখা দিলে করোনা পরীক্ষায় ‘পজিটিভ’ আসে। তাদের মধ্যে একজন টেকনাফের এক নারী চিকিৎসক, আরেকজন কক্সবাজার সদর হাসপাতালের ওয়ার্ড মাষ্টার মোহাম্মদ নোমান।

সূত্র মতে, সরকারি হিসাব ছাড়া একাধিক মানুষ প্রথমবার আক্রান্তের পর দ্বিতীয়বার আক্রান্ত হয়েছেন। যদিও একাধিক রোগীর ‘রি-ইনফেকশন’ হওয়ার কথা স্বীকার করেছেন কক্সবাজারের সংক্রমণ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ শাহজাহান নাজির।

তিনি শনিবার (৪ জুলাই) সকালে বিস্তারিত তথ্য না জানালেও সংখ্যা গুনে জানাতে পারবেন বলে জানিয়েছেন।

কক্সবাজারের সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমানও জানালেন কক্সবাজারে তাঁর নজরে আছেন দুজন রি-ইনফেকশন রোগী। আরও থাকতে পারে, তবে এ মুহূর্তে তাঁর জানা নেই।

আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর এই দুজনের শরীরে পুনরায় করোনাভাইরাসের (কোভিড-১৯) অস্তিত্ব পাওয়ার বিষয় নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এটা রি-অ্যাকটিভেশন (শরীরে সুপ্ত অবস্থায় থাকার পর ভাইরাস পুনরায় জেগে ওঠা) অথবা রি-ইনফেকশন (একবার পুরোপুরি সুস্থ হওয়ার পর পুনরায় আক্রান্ত হওয়া) হতে পারে। তাছাড়া ভাইরাসটি এখন নতুন অবস্থায় থাকায় এর গতিপ্রকৃতি সম্পর্কে সবকিছু জানা যাচ্ছে না।

তবে বিশ্বজুড়ে দ্বিতীয়বার আক্রান্ত হওয়াদের সংখ্যা এতই কম, এ নিয়ে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই। কক্সবাজারে যে দুজন নতুন করে আক্রান্ত হয়েছেন এটাকে বিশেষজ্ঞরা মনে করছেন ‘রি-ইনফেকশন’।

তবে সতর্ক না হলে কক্সবাজারের জন্য বিপদ আছে বলে মন্তব্য করেছেন কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধয়াক ও উপপরিচালক ডা. মোহাম্মদ মহিউদ্দিন।

তিনি জানান, মাস্ক ও সামাজিক দূরত্ব না মানলে কখনও করোনা ঠেকানো যাবে না। তিনি কয়েকদিন আগের সদর হাসপাতালের অবস্থা জানিয়ে বলেন, কয়েকটি ওয়ার্ডে ভর্তি হওয়া রোগীদের সাথে অনেক স্বজন এসেছিলেন। তাদের মধ্যে ৯০ ভাগ মানুষের মুখে মাস্ক নেই। তাদের সচেতন করতে গেলে উল্টো তারা তেড়ে উঠেন। এখন যদি মানুষ নিজেরা সচেতন না হয় সেক্ষেত্রে যতোই প্রশাসন কিংবা স্বেচ্ছাসেবক দিয়ে সচেতন করানো হোক, করোনা রোগীর সংখ্যা কমবে না।

তিনি মনে করেন, যেখানে উন্নত দেশ ইতালীর সর্বোচ্চ রাষ্ট্রপ্রধান কেঁদে কেঁদে বলেছিলেন তাদের কিছুই করার নেই। একমাত্র আল্লাহ ছাড়া। তারাও এখন করোনা মোকাবেলা করতে সক্ষম হয়েছেন একমাত্র মুখে মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রেখে।

ডা. মোহাম্মদ মহিউদ্দিন আরও বলেন, ‘আমাদেরও ইতালির মতো করতে হবে। না হলে মরণব্যাধি করোনাভাইরাস ঠেকানো যাবে না।’

কক্সবাজারে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে পুনরায় আক্রান্ত হওয়া সদর হাসপাতালের কর্মকর্তা মোহাম্মদ নোমানের সাথে কথা বলেছেন এই প্রতিবেদক। তিনি এই মুহুর্তে জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

মো. নোমান জানান, প্রথমে গত ২৮ মে করোনা টেষ্টে ‘পজিটিভ’ রিপোর্ট আসে তার। পরে নিজ বাড়ি পেকুয়া উপজেলায় বারবাকিয়ায় চলে যান। সেখানে ১২ দিন হোম আইসোলেশনে থাকার পর গত ৮ জুন করোনা পরীক্ষায় ‘নেগেটিভ’ হন। একদিন পরেই সদর হাসপাতালে কাজে যোগদান করেন তিনি।

তার মতে, এরই মাঝে তার শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে- এমন বিশ্বাসে কক্সবাজারের বর্ষিয়ান রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরীকে প্লাজমা দেওয়ার কথা ছিল তার। কিন্তু গত ২৬ জুন থেকে তার শরীরে নতুন করে উপসর্গ শুরু হয়। তীব্র অসুস্থতাবোধ করলে ২৭ জুন আবার নমুনা জমা দেন। রিপোর্টে ‘পজিটিভ’ হয়ে তিনি জানতে পারেন তার শরীরে নতুন করে করোনা বাসা বেঁধেছে। গত ৬ দিন হাসপাতালে চিকিৎসাধীন থেকে শুক্রবার (৩ জুলাই) সকালে আবারও নমুনা দেন। এবারও তার ‘পজিটিভ’ রিপোর্ট আসে।

মো. নোমান বলেন, দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হয়ে আশ্চর্য লাগছে। শুনেছি, করোনা একবার হলে শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। কিন্তু সেই ধারণা ভুল প্রমাণিত হয়েছে। প্রথমবারের চেয়ে দ্বিতীয়বার বেশি উপসর্গে ভুগছি। তবে কয়েকদিন খুব বেশি অসুস্থ করলেও এখন মোটামুটি সুস্থ আছেন বলে জানান তিনি। সূত্র: চট্রগ্রাম প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *