চট্টগ্রামে অক্টোবর মাসে সাড়ে ৩ লাখের বেশি ইয়াবাসহ আটক ৬৭

মো: মহিন উদ্দীন: চট্টগ্রামে অক্টোবর মাসে র‌্যাব, পুলিশ ও মাদকদ্রব্য অধিদপ্তরের ৩৯ টি অভিযানে ৩ লাখ ৫৮ হাজার ৮ শত ২৪ টি ইয়াবা , ২শত ১৪ লিটার চোলাই মদ, ৪ শত বোতল ফেনসিডিলসহ আটক ৬৭ জন। একই অভিযানে নগদ ১৭ লাখ ৩৭ হাজার ৪শ ৬০ টাকা, ৩ টি মোবাইল ও ৫ টি অস্ত্র, ১৯ রাউন্ড গুলি,২টি ম্যাগজিনসহ ১১ টি গাড়ী জব্দ করা হয় সিপ্লাসটিভির প্রকাশিত প্রতিবেদন অনুসারে।

আবার এই ৩৯টি অভিযানের মধ্যে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ১৭টি, পুলিশ ১৫টি এবং মাদকদ্রব্য অধিদপ্তর চালায় ৭টি।

চট্টগ্রামের উত্তর, দক্ষিণ ও মহানগর মিলে অক্টোবর মাসে ২৭টি অভিযানে ২লাখ ১৮ হাজার ৬শত ২১টি ইয়াবা, নগদ ২৩ হাজার ৮শত ৬০ টাকা, ২শত ১৪ লিটার চোলাই মদ,৪শত বোতল ফেনসিডিল, ২টি মোবাইল, ২টি প্রাইভেট কার,৩ টি মোটর সাইকেল,৩ টি ট্রাক, ১ টি করে পিকআপ,সিএনজি ও ক্যাভার্ড ভ্যান গাড়ী জব্দ করা হয় এবং ২ জন নারীসহ ৫১ জনকে আটক করা হয়।

এতে ১৫ টি অভিযান চালায় পুলিশ, ৯ টি র‌্যাব এবং ৩ টি মাদকদ্রব্য অধিদপ্তর।
তার মধ্যে পটিয়ায় ৪ টি, চন্দনাইশে ৩ টি, সীতাকুন্ডে ৩ টি, ২টি করে কর্ণফুলি, আনোয়ারা, বোয়ালখালী, লোহাগাড়া, কোতোয়ালী ও ফটিকছড়ি, ১ টি করে সাতকানীয়, চান্দগাঁও, বাকলীয়া, পাচঁলাইশ এবং পাহাড়তলীতে অভিযান চালানো হয়।

র‌্যাবের ৯টি অভিযানে ১লাখ ২৩ হাজার ৯শ ৭৭টি ইয়াবা উদ্ধার এবং ১৫ জন আসামীকে আটক করে। অপর দিকে পুলিশ ১৫টি অভিযানে ৭৫ হাজার ৮শ ৪৪টি ইয়াবা উদ্ধার এবং ২৮ জন আসামী আটক করে। মাদকদ্রব্য অধিদপ্তরের ৩টি অভিযানে ১৮ হাজার ৮শ ইয়াবা ও ৮ জন আসামী আটক করে।

অপর দিকে কক্সবাজারে র‌্যাব ও মাদকদ্রব্য অধিদপ্তর অক্টোবর মাসে ১২টি অভিযানে ১ লাখ ৪০ হাজার ২শত ৩ টি ইয়াবা উদ্ধার করা হয়। এ সময় নগদ ১৭ লাখ ১৩ হাজার ৬শত টাকা জব্দ করা হয়। আটক করা হয় ১৬ জন কে।

টেকনাফে র‌্যাবের ৫ টি অভিযানে ১ লাখ ৫ হাজার ৩০ টি ইয়াবা, নগদ ১৬ লাখ ১৩ হাজার ৬শ টাকা, ৫ টি অস্ত্র, ১৯ রাউন্ড গুলি,২ টি ম্যাগজিনসহ আটক ৯ জন। কক্সবাজারে মাদকদ্রব্য অধিদপ্তরের ৪ টি অভিযানে ৮ হাজার ৪শ ৪০ টি ইয়াবা, ১ টি স্যামসাং জে ৭ মোবাইল সহ আটক ৪ জন। উখিয়া র‌্যাবের ২ টি অভিযানে ২০ হাজার ৯শ ৯০ টি ইয়াবা, নগদ ১ লাখ ২ হাজার টাকাসহ আটক ২ জন এবং রামুতে ১ টি র‌্যাবের অভিযান ৫ হাজার ৮শ ২৩ টি ইয়াবাসহ আটক ২ জন।

প্রতিটি ইয়াবা যদি ৩শত টাকা হয় তাহলেই সে হিসাবে ৩ লাখ ৫৮ হাজার ৮শত ২৪টি ইয়াবার মূল্য দাড়ায় ১০ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার ২শ টাকা।

ডালপালা ছড়াচ্ছে ইয়াবা ব্যবসা। মিয়ানমারের সঙ্গে মাত্র ২৭১ কিলোমিটারের সীমান্তের সবচেয়ে সক্রিয় মাদক রুটগুলো গোটা দেশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ মিয়ানমার থেকে বাংলাদেশের কক্সবাজার ও সংলগ্ন এলাকা দিয়ে ঢুকছে কোটি কোটি পিস ইয়াবা। বেশির ভাগ ইয়াবা তৈরি হয় মিয়ানমার-চীন সীমান্তের শান এবং কাচিন প্রদেশে। মিয়ানমারের সাবাইগন, তমব্রæ, মংডুর মতো ১৫টি পয়েন্ট দিয়ে টেকনাফের সেন্টমার্টিন, শাহপরীর দ্বীপ, ধুমধুমিয়া, কক্সবাজার হাইওয়ে, উখিয়া, কাটাপাহাড়, বালুখালি, বান্দরবানের ঘুমধুম, নাইক্ষ্যংছড়ি, দমদমিয়া, জেলেপাড়ার মতো অর্ধশত স্পট দিয়ে ইয়াবা ঢুকছে বাংলাদেশে। আর মাদকাসক্তের কারণে সন্তানদের হাতে গত ১০ বছরে খুন হয়েছেন ২০০ জন মা-বাবা এমনটা জানান মিট দ্যা প্রেস এর এক প্রতিবেদনে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে সুত্রে জানা যায়, দেশে এখন পর্যন্ত ২৪ ধরনের মাদক উদ্ধার হয়েছে। দুই প্রতিবেশী দেশের সীমান্ত এলাকা থেকে বাংলাদেশে প্রবেশ করে এসব মাদক। মাদকের প্রবেশপথ হিসেবে বাংলাদেশের সীমান্ত সংলগ্ন ৩২টি জেলাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ বিবেচনা করে সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর (ডিএনসি)।

আইন-শৃঙ্খলা বাহিনীর এত তৎপরতার মধ্যেও কমছে না ইয়াবা। যার ফলে হুমকির মুখে পড়ছেন উঠতি বয়সী কিশোর যুবকরা। শুধু তা নয় এ ইয়াবার পেছনে নস্ট হচ্ছে কোটি কোটি টাকা এমন দাবী সচেতন মহলের।

চট্টগ্রামের পুলিশ সুপার এসএম রশিদুল হক সিপ্লাস কে বলেন, ইয়াবা কিংবা মাদকের বিরুদ্ধে অভিযান চলছে এবং অভিযান অব্যাহত থাকবে।

র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মশিউর রহমান জুয়েল , এত ইয়াবা উদ্ধার করার পরও কমছে না ইয়াবা কারণ মাদক ব্যবসা যারা করেন তাদের তেমন পরিশ্রম করতে হয় না মোটকথা অল্প পরিশ্রমে বেশি টাকা আয় হয়। তার জন্য বেশির ইয়াবা ব্যবসায় জড়াচ্ছেন। তবে মাদক নির্মুলে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

চট্টগ্রাম জেলার মাদকদ্রব্য অধিদপ্তরের উপ-পরিচালক মো: হুমায়ন কবির খন্দকার মাদক নির্মূলে র‌্যাব ও পুলিশের পাশেপাশি আমাদেরও অভিযান চলছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Comment