অন্যান্য

‘মানবিক ডাক্তার’ চট্টগ্রাম মেডিকেলের বিশেষজ্ঞ চিকিৎসক সন্দীপন দাশ আর নেই

‘মানবিক ডাক্তার’ চট্টগ্রাম মেডিকেলের বিশেষজ্ঞ চিকিৎসক সন্দীপন দাশ আর নেই

ডা. সন্দীপন দাশ আর নেই। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ ছিলেন তিনি। নগরীর ইম্পেরিয়াল হাসপাতালে সোমবার (১৬ আগস্ট) তিনি মৃত্যুবরণ করেন।

৫৩ বছর বয়সী সন্দীপন কিডনি জটিলতার পাশাপাশি ডায়াবেটিকস, শরীরে সোডিয়াম ঘাটতি, মস্তিষ্কের স্নায়ুর কার্যকারিতা হ্রাস পাওয়া সহ বেশকিছু জটিলতায় ভুগছিলেন। এছাড়া গত বছর কোভিডে আক্রান্ত হয়েছিলেন ডা. সন্দীপন দাশ। এই মানবিক যোদ্ধা ঐসময় কোভিড নেগেটিভ হবার পর পুরো সুস্থ হওয়ার আগেই রোগীদের সেবায় ফিরে আলোচনায় আসেন।

ইম্পেরিয়াল হাসপাতালের অ্যাকাডেমিক কো-অর্ডিনেটর ড. একেএম আরিফ উদ্দিন জানান, ‘মাল্টি অরগান ফেইলিওর হওয়ায় তার মৃত্যু হয়েছে।’

ডা. সন্দীপনের প্যানক্রিয়াটাইটিসের সমস্যা দেখা দিয়েছিল। প্রথমে রোববার তাকে ম্যাক্স হাসপাতালে ভর্তি করানো হয়। পরে সেখান থেকে ইস্পেরিয়াল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সোমবার সন্ধ্যায় সেখানেই তাঁর মৃত্যু হয়। মূলত কিডনি রোগের জন্য তিনি যেসব ওষুধ খেতেন এর থেকে তাঁর প্যানক্রিয়াটাইটিসের সমস্যা দেখা দেয়। এছাড়াও শারীরিক নানা অসুবিধার জন্য তাঁর মৃত্যু হয় বলে জানান চিকিৎসকরা।

ডা. সন্দীপন দাশ একজন সংস্কৃতিকর্মীও ছিলেন। তিনি ভাল তবলা ও বেহালা বাজাতে পারতেন। তার অন্যরকম টান ছিল গানের প্রতি। করোনাকালেও নিয়মিত রোগী দেখেছেন সদা হাস্যোজ্জ্বল এ ডাক্তার। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজের ২৯তম ব্যাচের ছাত্র ছিলেন।

সন্দীপন দাশ মা, বাবা, চিকিৎসক স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *