মসজিদে সামাজিক দূরত্ব মানতে বলে তোপের মুখে ইমাম

চট্টগ্রামের সাতকানিয়ায় করোনাভাইরাস ঠেকাতে সরকারের বেধে দেওয়া নিয়ম ও স্বাস্থ্যবিধি মানতে বলায় চাকরি হারাতে হচ্ছে এক মসজিদের ইমামকে। তাকে মসজিদ থেকে চলে যাওয়ার জন্য চাপ প্রয়োগ করছেন ক্ষুব্ধ বেশ কয়েকজন মুসল্লি— এমন অভিযোগ পাওয়া গেছেবৃহস্পতিবার (৭ মে) বিকেলে সাতকানিয়া সদর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড বারদোনা শাহ আকামুদ্দিন মসজিদে এ ঘটনা ঘটে।স্থানীয়রা জানান, করোনা মহামারী ঘোষণা করার পর বারদোনা শাহ আকামুদ্দিন জামে মসজিদে আসা মুসল্লিদের সরকারি নির্দেশনা মেনে নামাজ আদায় করতে বলেন মসজিদের ইমাম মাওলানা বেলাল উদ্দিন। এমন অনুরোধের পর গত ২৩ এপ্রিল ওই মসজিদে এশার নামাজের পর স্থানীয় আদর্শপাড়ার আবুল খায়েরের ইলিয়াছ সুবেদার, তার ভাগিনা মোস্তাক সওদাগর, ফয়েজুর রহমানের ছেলে আলী, জাফর সিকদারপাড়ার অলি মিয়ার ছেলে ইলিয়াছ ও পরিচালনা কমিটির কোষাধ্যক্ষ নবী সওদাগরসহ আরও কয়েকজন মুসল্লি ইমাম বেলালের সঙ্গে সরকারি নিয়মে মসজিদ চলবে না বলে তর্কে জড়ান।

পরে মসজিদের ইমাম বেলাল বিষয়টি পরিচালনা কমিটির সভাপতি মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাশেদুল ইসলামকে অবহিত করলে তারা সরকারি নির্দেশনা মেনে মসজিদে নামাজ পড়ানোর জন্য বলেন। পর দিন ফজর নামাজের পর ওই মুসল্লিদের কয়েকজন জড়ো হয়ে ৫ জনের বেশি যত মুসল্লি হোক সবাইকে নামাজ পড়ার ঘোষণা দেন। পরে ইমাম বেলাল মসজিদ পরিচালনা কমিটির অনুমতি নিয়ে ছুটিতে যান।

ছুটি শেষে বৃহস্পতিবার (৭ মে) ইমাম বেলাল জোহরের নামাজের সময় মসজিদে প্রবেশ করলে ইলিয়াস সুবেদার, মোস্তাক, মো. ইলিয়াছ, আলী, মো. রফিক ও নবীসহ আরও কয়েকজন মসজিদে হট্টগোল করলে পরিচালনা কমিটির সভাপতির ছেলে মোসাদ্দেক হোসেনসহ স্থানীয় সময়ের বাতিঘর সংগঠনের সদস্যদের হস্তক্ষেপে মসজিদের মুয়াজ্জিনের ইমামতিতে নামাজ শেষ হয়।

নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে উত্তেজিত মুসল্লিরা পরিচালনা কমিটির সভাপতি ও সেক্রেটারির কাছে ইমাম বেলালকে বহিস্কার করতে চাপ কমিটির সেক্রেটারি কোনো কারণ ছাড়া ইমামকে বহিস্কার করা হবে না জানালে ইলিয়াস সুবেদারের নেতৃত্বে কতিপয় মুসল্লি বৃহস্পতিবার রাতের মধ্যেই ইমাম বেলালকে মসজিদ ত্যাগের নির্দেশ দেন। অন্যথায় যেকোন ঘটনার জন্য ইমাম, পরিচালনা কমিটির সভাপতি ও সেক্রেটারি দায়ী থাকবেন বলে হুমকি দেওয়া হয়।মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাশেদ বলেন, আমরা ইমামকে চাকরিচ্যূত করতে চাচ্ছি না বরং ইমাম সাহেবকে পুরস্কার দেওয়া দরকার। কারণ তিনি সরকারি নির্দেশনা মানার জন্য মুসল্লিদের বার বার অনুরোধ করেছেন। এজন্য কয়েকজন তার পেছনে লেগেছে।

Leave a Comment