অন্যান্য

বৃহত্তর চট্টগ্রামের ২৯ শিক্ষাপ্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেবে সরকার

৩৪৫ মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেবে সরকার। এর মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি ও খাগড়াছড়ির প্রতিটিতে ৬টি করে মোট ২৪টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেওয়া হবে। অন্যদিকে এই টাকা পাবে বান্দরবানের ৫টি প্রতিষ্ঠানও।

২০২০-২১ অর্থবছরের বাজেটের রাজস্বখাত থেকে এ টাকা দেওয়া হবে।

প্রতি অর্থবছরেই বেশকিছু প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জামাদি খাতে ৬২ হাজার টাকা করে দেয়া হয়। চলতি অর্থবছরে এ খাতে টাকা দিতে প্রতিষ্ঠান নির্বাচন করে তালিকা পাঠাতে জেলা প্রশাসকদের বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

জানা গেছে, বৃহত্তর চট্টগ্রামের চার জেলা ছাড়াও ঢাকা, গাজীপুর, ফরিদপুর, ময়মনসিংহ, নেত্রোকোনা টাঙ্গাইল, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, খুলনা, বাগেরহাট, যশোর, বরিশাল, পটুয়াখালী, সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার প্রতিটিতে ৬টি করে মোট ১৮৬টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জাম কেনার টাকা দেওয়া হবে।

অন্যদিকে পার্বত্য চট্টগ্রামের বান্দরবানসহ নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ী, শরিয়তপুর, জামালপুর, শেরপুর, ফেনী, লক্ষ্মীপুর, নাটোর, চাপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, পিরোজপুর, ভোলা, বরগুনা, কুষ্টিয়া ও মৌলভীবাজার জেলার প্রতিটিতে ৫টি করে মোট ১৩৫টি মাদারাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে এ টাকা দেওয়া হবে।

এছাড়া মাদারীপুর, মাগুড়া, নড়াইল, মেহেরপুর, চুয়াডাঙ্গা ও ঝালকাঠি জেলার প্রতিটিতে ৪টি করে ২৪টি মাদারাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে গবেষণা সরঞ্জামাদি খাতে টাকা দেয়া হবে।

জানা গেছে, ইতোমধ্যে জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠিয়ে প্রতিষ্ঠান নির্বাচন করে তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে তথ্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবের কাছে পাঠাতে বলা হয়েছে ডিসিদের। গবেষণা সরঞ্জাম খাতে টাকা দেয়ার নীতিমালা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে জেলা প্রশাসকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *