বিপুল ভোটে নৌকার হাবিব বিজয়ী

বিপুল ভোটে নৌকার হাবিব বিজয়ী।

সিলেট-৩ আসনের উপনির্বাচনে বিপুল ভোটে আওয়ামী লীগ প্রার্থী হাবিবুর রহমান হাবিব বিজয়ী হয়েছেন। শনিবার রাত ৯টায় নির্বাচনের ফলাফল ঘোষণা করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা। এর আগে সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত চলে। নির্বাচনি এলাকা দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের ১৪৯টি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা টহল দেয়। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী হাবিব নৌকা প্রতীকে ৯০ হাজার ৬৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক লাঙল প্রতীকে ২৪ হাজার ৭৫২ ভোট পেয়েছেন। বিএনপি থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী শফি আহমদ চৌধুরী মোটর গাড়ি প্রতীকে ৫ হাজার ১৩৫ ভোট পেয়েছেন। বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া পেয়েছেন ৬৪০ ভোট। সব মিলিয়ে ভোট পড়েছে ১ লাখ ২০ হাজার ৫৯১ ভোট। এ আসনের ভোট ৩ লাখ ৪৯ হাজার ৮৭৩টি।

সকালে দক্ষিণ সুরমার ধরগাঁও জালালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সস্ত্রীক ভোট দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থী হাবিবুর রহমান হাবিব। ভোট দিয়ে হাবিব প্রতিক্রিয়ায় বলেন, গণরায়ের ফলাফল যা হবে তা আমি মেনে নেব। এদিকে, মোগলাবাজার রেবতী রমন সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকালে নিজের ভোট দিতে পারেননি জাপা প্রার্থী আতিক।

ইভিএমে যান্ত্রিক জটিলতা দেখা দিলে তিনি ফিরে আসেন। অবশ্য বিকালে তিনি ভোট দিয়েছেন। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মাসুদ রানা এ তথ্য নিশ্চিত করেছেন। আর দক্ষিণ সুরমার দাউদিয়া গৌছ উদ্দিন সিনিয়র মাদ্রাসা কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী ভোট দিয়েছেন।

দুপুরে জাপা প্রার্থী আতিকুর রহমান অভিযোগ করে বলেন, ফেঞ্চুগঞ্জের সাতটি কেন্দ্র আওয়ামী লীগের নেতাকর্মীরা দখল করে নিয়েছেন। পিটাইটিকর, কাসিম আলী স্কুল ও চণ্ডিবাজারসহ অন্যসব কেন্দ্র থেকে লাঙ্গলের এজেন্টদের মারধর করে বের করে দেওয়া হয়েছে। খবর পেয়ে ফেঞ্চুগঞ্জ কাসিম আলী ভোট কেন্দ্রে আতিক ছুটে যান। সেখানে গিয়ে অবশ্য এজেন্টদের কেন্দ্রের ভেতরে দেখতে পেয়েছেন বলে নিশ্চিত করেছেন লাঙ্গল প্রতীকের এজেন্ট শাহিন মিয়া।

বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দুপুরে সাবেক সংসদ সদস্য ও বিএনপির বহিষ্কৃত কেন্দ্রীয় নেতা স্বতন্ত্র প্রার্থী শফি আহমেদ চৌধুরী বলেন, ইভিএমে ভোট দিতে মানুষ অভ্যস্ত নয়। তাদের সমস্যায় পড়তে হচ্ছে। নারী ভোটাররা ইভিএম পদ্ধতিতে ভোট দিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন। ইভিএম পদ্ধতি সম্পর্কে অনেকে জানেন না। তবে নির্বাচনি পরিবেশ নিয়ে তিনি সন্তোষ প্রকাশ করেন।

সরেজমিন দেখা গেছে, অধিকাংশ কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থীর এজেন্টদের সঙ্গে জাপার এজেন্টরা সমঝোতা করেছেন। ভোটগ্রহণ চলাকালে তারা কেন্দ্র থেকে বের হয়ে যান। আবার জাতীয় পার্টির প্রার্থী আতিক কেন্দ্র পরিদর্শনে গেলে এজেন্টরা কেন্দ্রে ঢুকে পড়েন। আতিকের কয়েকজন এজেন্ট অভিযোগ করে বলেন, ভোট কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তরা পক্ষপাতিত্ব করেছেন। ইভিএম সম্পর্কে ধারণা না থাকায় লাঙ্গলের ভোটারদের ভোট কৌশলে নৌকায় দেওয়ানো হয়েছে। রাজাপুর ভোট কেন্দ্রে লাঙ্গলের এক এজেন্ট বলেন, নৌকার লোকজন আমাকে জোর করে কেন্দ্র থেকে বের করে দেন। প্রতিবাদ করায় মামলা-হামলার ভয় দেখানো হয়েছে। বালাগঞ্জ উপজেলা জাতীয় পার্টির সভাপতি শেখ মো. ফজলু মিয়া বলেন, ভোট কেন্দ্রে এজেন্টদের ভয় দেখিয়ে জিম্মি করা হয়েছে। গৌরীনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লাঙ্গলের ভোটারদের নৌকায় ভোট দিতে বাধ্য করা হয়েছে। অনেকে ভোট না দিয়ে চলে এসেছেন। তবে সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসাররা এসব অভিযোগ অস্বীকার করেছেন।

যুগান্তরের ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি জানান, ফেঞ্চুগঞ্জ উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলার উত্তর ফেঞ্চুগঞ্জ, উত্তর কুশিয়ারা, মাইজগাঁও ও ঘিলাছড়া ইউনিয়নের বিভিন্ন কেন্দ্রে সরেজমিন দেখা যায়, অধিকাংশ কেন্দ্রে ভোটার উপস্থিতি তেমন ছিল না। প্রায় ভোট কেন্দ্র ছিল ফাঁকা। তরুণ ও তরুণী ভোটারের উপস্থিতি খুবই কম।

বালাগঞ্জ প্রতিনিধি জানান, উপজেলার কোথাও কোনো উত্তাপ ছিল না। তবে ভোটার উপস্থিতি কম ছিল। খুবই স্বল্পসংখ্যক নারী ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন। বিকাল ৪টা পর্যন্ত নৌকার প্রার্থী হাবিব ছাড়া অন্য কোনো প্রার্থীকে বালাগঞ্জে দেখা যায়নি। সুত্রঃ যুগান্তর।

Leave a Comment