বিএসআরএম কারখানা—১০ গ্রামে পানি সংকট, ইঞ্জিনিয়ার মোশাররফের আল্টিমেটাম

ইস্পাত শিল্প প্রতিষ্ঠান বিএসআরএম এর কারখানায় গভীর নলকূপের কারণে পানি সংকটে পড়েছে মিরসরাইয়ের ১০ গ্রামের মানুষ। পানির জন্য গ্রামের মানুষের মাঝে হাহাকার চলছে দীর্ঘদিন ধরে।

বিএসআরএম’র পানি উত্তোলনের কারণে পানি সংকট দেখা দিয়েছে চট্টগ্রামের মীরসরাইয়ের হিঙ্গুলী, জোরারগঞ্জ, দুর্গাপুর ইউনিয়ন ও বারইয়ারহাট পৌরসভা এলাকায়। এছাড়া করেরহাট, ধুম, ওসমানপুর ইউনিয়নের আংশিক এলাকায়ও পানি উঠছে না। টিউবওয়েলে পানি না পাওয়ায় ক্ষোভে ফুঁসে ওঠেছে স্থানীয় জনগণ।

মিরসরাইতে পানি সংকট দেখা দেখা দেওয়ায় কারখানাটি বঙ্গবন্ধু শিল্প নগরীতে স্থানান্তরের আল্টিমেটাম দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। রোববার (৩০ মে) সকাল দশটায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাইয়ের সোনাপাহাড় এলাকায় বিএসআরএম কারখানা গেইটের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি এ আল্টিমেটাম দেন।

মানববন্ধনে বারইয়ার হাট পৌরসভার জনগণ ছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়নের সাধারণ জনগণ, জন প্রতিনিধি, রাজনীতিবিদ ও পেশাজীবীরা যোগ দেন।

বারইয়ারহাট পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বারইয়ার হাট পৌরসভার মেয়র মো. রেজাউল করিম খোকনের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে যোগ দেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। মানববন্ধনে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ১০১টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছেন। মীরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্প নগরীতে ১২ হাজার একর জমি রয়েছে- বিএসআরএম যেন সেখানে চলে যায়।’

তিনি আরও বলেন, ‘এখন থেকে বিএসআরএম আর গভীর নলকূপ থেকে পানি উত্তোলন করতে পারবে না। কারখানায় কোনো কাঁচামাল ঢুকবে না। কারখানা বন্ধ রেখে আগামী দুই মাসের মধ্যে ফেনী নদী থেকে পাইপ লাইনের মাধ্যমে পানি এনে কারখানা চালু করতে পারে। তবে এক দুই বছরের মধ্যে এই কারখানা বঙ্গবন্ধু শিল্প নগরীতে স্থানান্তর করতে হবে।’

Leave a Comment