ফেনীতে করোনা চিকিৎসায় আইসিইউ নেই

ফেনীতে করোনা আক্রান্ত রোগিদের চিকিৎসার জন্য ১শ ১০টি বেড প্রস্তুত করা হয়েছে। কিন্তু নেই ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ).।ফলে করোনা আক্রান্ত কোনো মুমূর্ষু রোগীকে চিকিৎসা দিতে ঢাকায় প্রেরণ করা ছাড়া আপাতত আর কোন উপায় নেই ফেনী স্বাস্থ্য বিভাগের।।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, করোনা ভাইরাসে আক্রান্ত হলে রোগীর চিকিৎসার জন্য ফেনী ট্রমা সেন্টারে ৩০ ও সোনাগাজীর মঙ্গলকান্দি উপ-স্বাস্থ্য কেন্দ্রে ২০ শয্যা তৈরি করা হয়েছে। এছাড়া ফেনী জেনারেল হাসপাতালে ৩০ শয্যা, ফেনী ডায়াবেটিস হাসপাতালে ৫ শয্যা ও জেলা সদর ছাড়া অপর ৫ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫ শয্যা করে প্রস্তুত করা হয়েছে।

শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের নকশী রোকেয়া টাওয়ারে প্রস্তাবিত কলম্বিয়া হাসপাতালকে করোনা রোগিদের সেবায় প্রস্তুত করা হচ্ছে।

কিন্তু হাসপাতালগুলোতে নেই আইসিইউ। ফলে করোনা আক্রান্ত কোনো মুমূর্ষু রোগীর আইসিইউ সেবা প্রয়োজন হলেও সেটি দেওয়া সম্ভব হবে না ফেনীতে।

চিকিৎসকদের মতে, করোনা রোগীর অবস্থা যেকোনো সময় মুমূর্ষু হতে পারে। তখন তার আইসিইউ প্রয়োজন হবে। অথচ চিকিৎসার জন্য আইসিইউ ছাড়া হাসপাতাল নির্ধারণ করা হয়েছে। এটি পর্যাপ্ত প্রস্তুতি নয়।

ফেনীর সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন ফেনীর সময় কে বলেন, শুধু ফেনী নয় পাশ্ববর্তী কুমিল্লা এমনকি নোয়াখালী মেডিকেল কলেজেও আইসিইউ নেই। সরকার ইতিমধ্যে সারাদেশে আইসিইউ করার উদ্যোগ নিয়েছে।

রোগীর আইসিইউ প্রয়োজন হলে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে সিভিল সার্জন বলেন, জরুরি প্রয়োজনে রোগীকে ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

এদিকে জেলা প্রশাসনের সহকারি কমিশনার তাসলিমা শিরিন ফেনীর সময় কে জানান, করোনার প্রকোপ শুরুর পর ১ হাজার ১শ ৫৯ জনকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। ইতিমধ্যে ১ হাজার ১শ ৫৮ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

Leave a Comment