ফেনীতে ইসলামী ব্যাংকের চেক প্রতারণা মা’মলায় ফিলিং স্টেশন মালিক গ্রে’ফতার

ফেনীতে ইসলামী ব্যাংকের চেক প্র’তারণা মা’মলায় আবদুল কাইয়ুম নামের সাজাপ্রাপ্ত এক ব্যবসায়ীকে বৃহস্পতিবার দুপুরে গ্রে’ফতার করেছে পুলিশ। তিনি চৌদ্দগ্রামের পদুয়া এলাকার থ্রি স্টার ফিলিং স্টেশনের মালিক।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ব্যবসায়ী আবদুল কাইয়ুম ইসলামী ব্যাংক ফেনী শাখা থেকে ৭ কোটি টাকা ঋণ নেন। যথাসময়ে পরিশোধন না করায় লভ্যাংশ সহ টাকার পরিমান ১০ কোটি টাকায় পৌছে। নির্দিষ্ট সময়ে টাকা ফেরত না দেয়ায় বারবার নোটিশ দিলে ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর কাইয়ুম ব্যাংকে ২ কোটি ৫৬ লাখ ৬৫ হাজার ২শ টাকার একটি চেক প্রদান করেন।

ওই একাউন্টে টাকা না থাকায় চেকটি বাতিল করা হয়। এর প্রেক্ষিতে একই বছরের ৪ অক্টোবর লিগ্যাল নোটিশ প্রদান করা হলে তিনি টাকা পরিশোধ এমনকি কোন নোটিশের জবাব দেননি। এ ঘটনায় ব্যাংকের শাখা ব্যবস্থাপক বাদী হয়ে ফেনীর যুগ্ম-দায়রা জজ আদালতে মা’মলা দায়ের করেন।

গত ১২ ফেব্রুয়ারি ফেনীর যুগ্ম-দায়রা জজ ১ম আদালতের বিচারক মোছা: ফরিদা ইয়াসমিন তাকে ১ বছর কা’রা’দন্ড ও ৩০ দিনের মধ্যে ২ কোটি ৫৬ লাখ ৬৫ হাজার ২শ টাকা পরিশোধের আদেশ দেন। টাকা পরিশোধে ব্যর্থ হলে ব্যাংক কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন বলে আদেশে উল্লেখ করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ বৃহস্পতিবার দুপুরে আবদুল কাইয়ুম (৫৪) কে গ্রে’ফতার করে। তিনি শহরের শান্তি কোম্পানী সড়কের দুদু মিস্ত্রীর বাড়ীর মৃত দুদু মিয়ার ছেলে।

ইসলামী ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, ঋণ খেলাপী হওয়ায় কাইয়ুমের বিরুদ্ধে ইসলামী ব্যাংকের পক্ষ থেকে আরো তিনটি মা’মলা বিচারাধীন রয়েছে।

ফেনী মডেল থানার এএসআই আবুল মনছুর জানান, তার বিরু’দ্ধে চারটি মা’মলায় গ্রে’ফ’তারি পরোয়ানা রয়েছে।

ফেনী মডেল থানার ওসি মো: আলমগীর হোসেন সা’জাপ্রাপ্ত আ’সামীকে গ্রে’ফতারের সত্যতা নিশ্চিত করেছেন।

Leave a Comment